২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:২৫

ডলারের বিপরীতে কমল ভারতীয় রুপির দাম

অনলাইন ডেস্ক

ডলারের বিপরীতে কমল ভারতীয় রুপির দাম

ফাইল ছবি

সুদের হার সহসাই কমাচ্ছে না যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। ফলে দেশটির মুদ্রা ডলারের মান ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে। ইতোমধ্যে ভারতের তেল কোম্পানি এবং অন্যান্য পণ্য আমদানিকারকদের কাছে মার্কিন কারেন্সির চাহিদা বেড়েছে। ফলে প্রতিবেশী দেশটির মুদ্রা ভারতীয় রুপির দর কমেছে। খবর রয়টার্সের। 

বলা হয়েছে, আজ শুক্রবার প্রতি ডলার বিক্রি হয়েছে ৮২ দশমিক ৮৬ রুপিতে। আগের কার্যদিবসে যা ছিল ৮২ দশমিক ৮৪ রুপি। অর্থাৎ দিনের ব্যবধানে ইউএস ডলারের বিপরীতে ভারতের মুদ্রার মান হ্রাস পেয়েছে শূন্য দশমিক ০২ শতাংশ।

এসএমসি সিকিউরিটিজের বৈদেশিক মুদ্রা গবেষণার প্রধান অর্নব বিশ্বাস বলেন, সুদের হার উচ্চ রাখতে প্রতিনিয়ত মন্তব্য করে যাচ্ছেন ফেডের কর্মকর্তারা। তাদের কথা বাস্তবে রূপ পেতে থাকলে রুপির সাম্প্রতিক উল্লেখযোগ্য ঊর্ধ্বগতি রোধ হবে। অর্থাৎ ভারতীয় রুপির পতন ঘটবে। 

ধারণা করা হয়েছিল, আগামী মার্চে সুদের হার কমাবে ফেড। এরই মধ্যে সেই আশা উবে গেছে। পরে প্রত্যাশা করা হয়, আসছে মে মাসে সেই পথে হাঁটবে তারা। সম্প্রতি সেই জায়গা থেকেও সরে এসেছে যুক্তরাষ্ট্রের আর্থিক খাত নিয়ন্ত্রণকারী সর্বোচ্চ সংস্থা। এবার মনে করা হচ্ছে, আগামী জুনে সুদের হার কমাতে পারে ফেড। আমেরিকান কেন্দ্রীয় ব্যাংকের এমন অবস্থানের কারণে ডলারের তেজ কোনোভাবেই কমছে না। তাতে চাপে রয়েছে ভারতীয় রুপিসহ এশিয়ার তথা বিশ্বের অন্যান্য মুদ্রায়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর