Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ২০ নভেম্বর, ২০১৬ ২৩:৪২

আবদুর রহমান বয়াতির গানে কাঙ্গালিনী সুফিয়া

শোবিজ প্রতিবেদক

আবদুর রহমান বয়াতির গানে কাঙ্গালিনী সুফিয়া

আজ দেশের কিংবদন্তি বাউল সংগীতশিল্পী আবদুর রহমান বয়াতির ৮০তম জন্মদিন। এই দিনটিকে আরও স্মরণীয় করতে এবং বয়াতি ভক্তদের জন্মদিনের উপহারস্বরূপ একটি গান কণ্ঠে তুলেছেন আরেক জনপ্রিয় বাউলশিল্পী কাঙ্গালিনী সুফিয়া।  

প্রয়াত আবদুর রহমান বয়াতির লেখা অপ্রকাশিত এই গনটির শিরোনাম ‘ভুলি ভুলি মনে করি’। গানটির সুর করেছেন মুরাদ নূর। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। সিএমভির ব্যানারে বিশেষ এই গানটি আজ প্রকাশ পাচ্ছে জিপি মিউজিক, রবি ইয়োন্দার অ্যাপসহ দেশীয় ও আন্তর্জাতিক একাধিক অনলাইন সংগীত মাধ্যমে।

গানটি প্রসঙ্গে মুরাদ নূর বলেন, ‘আমার সৌভাগ্য আবদুর রহমার বয়াতির মতো শিল্পীর লেখা অপ্রকাশিত গান আমি সুর করতে পেরেছি। এবং সেই গানই আরেক নন্দিত শিল্পী কাঙ্গালিনী সুফিয়ার কণ্ঠে তুলে দিতে পেরেছি। আমার বিশ্বাস গানটি সবার ভালো লাগবে।’

এদিকে আবদুর রহমান বয়াতির গান কণ্ঠে নেওয়া প্রসঙ্গে কাঙ্গালিনী সুফিয়া বলেন, ‘উনি (বয়াতি) খবরটা পেলে খুশি হতেন। গানটা খুবই ভালো হয়েছে। আমি তার গানে অনেক বড় ভক্ত। তার গাওয়া বেশকিছু গান আমার অনেক ভালো লাগে। অনেক ইচ্ছে ছিল তার কোনো গানে আমি কণ্ঠ দেব। অনেক দিন পর আমার সে আশা পূরণ হয়েছে।’

জানা গেছে, আবদুর রহমান বয়াতির জন্মদিন উপলক্ষে আজ প্রথম প্রহরে সিএমভির ব্যানারে ডিজিটালি প্রকাশের বাইরেও একই দিন সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে শিল্পকলা একাডেমির সংগীত ও  নৃত্যশালা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে। বয়াতির জন্মদিনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে গান গাইবেন ঢাকা ব্যান্ডের মাকসুদ, মমতাজসহ আরও অনেকে।

দীর্ঘদিন পরে নিজের গানের অ্যালবাম ও প্রথম সিডি প্রকাশ করতে যাচ্ছে কাঙ্গালিনী সুফিয়া।  অ্যালবামে রয়েছে মোট ১১টি গান। যেখানে থাকছে কাঙ্গালিনী সুফিয়ার কিছু বাউল গান। এ ছাড়াও অ্যালবামটিতে থাকছে লালন সাঁই ও বিজয় সরকারের গান।

কাঙ্গালিনী সুফিয়ার গাওয়া অন্যতম জনপ্রিয় গান লালন সাঁইয়ের ‘বাড়ির পাশে আরশিনগর, সেথায় পড়শি বসত করে’।


আপনার মন্তব্য