শিরোনাম
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০৬:০৬

দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’-এর অস্কার জয়ে ক্ষুদ্ধ ট্রাম্প

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’-এর অস্কার জয়ে ক্ষুদ্ধ ট্রাম্প

‘এটা কী ছিল? এ বছরের অ্যাকাডেমি কতটা খারাপ ছিল?’ দক্ষিণ কোরিয়ার ছবি ‘প্যারাসাইট’-এর অস্কার প্রসঙ্গে ঠিক এমনই মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সভায় বক্তব্য রেখে তিনি পরিষ্কার বুঝিয়ে দিলেন পরিচালক বং জো হুনের ‘প্যারাসাইট’ সেরা ছবির অস্কার পাওয়ায় তিনি মোটেই খুশি নন।

ট্রাম্প বলেন, আমাদের দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাণিজ্য সংক্রান্ত প্রচুর সমস্যা রয়েছে। তা সত্ত্বেও ওদের ছবিকে সেরার পুরস্কার দেওয়া হল?’ এই কথা বলেই ট্রাম্পের মন্তব্য, তিনি জানেন না যে ‘প্যারাসাইট’ কতটা ভাল বা খারাপ সিনেমা। কিন্তু কেন দক্ষিণ কোরিয়ার ছবিকে অস্কার দেওয়া হল, তাও সেরা ছবি। তিনি প্রশ্ন তোলেন, ‘এমন হয়েছে এর আগে?’

উল্লেখ্য, ৯২ তম অস্কারের মঞ্চে কোরিয়ার জয়জয়কার হয়। এই প্রথম অস্কারের মঞ্চে হলিউডকে টেক্কা দিয়ে কোরিয়ার কোনও ছবি সেরা ছবির পুরস্কার জেতে। ২০২০ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে একাধিক পুরস্কার ছিনিয়ে নিয়েছে বং জো হুন পরিচালিত ‘প্যারাসাইট’। সেরা পরিচালক, সেরা সিনেমা, সেরা বিদেশি সিনেমা ও সেরা মৌলিক চিত্রনাট্যের জন্য অস্কার জয় করেছে এই কোরিয়ান সিনেমাটি।

এদিকে, অস্কার জয়ী ‘প্যারাসাইট’ ছবিটির চিত্রনাট্য নাকি চুরি করা হয়েছে! ভারতের দক্ষিণী সিনেমার প্রযোজক পি এল থেনাপ্পন দাবি করেছেন ‘প্যারাসাইট’ তাদের তামিল ছবি 'মিনসারা কান্না' থেকে অনুপ্রাণিত। তামিল সেই ছবিতে অভিনয় করেছিলেন বিজয় ও খুশবু। কাহিনী চুরি করায় প্রযোজক মামলা দায়ের করার কথা ভাবছেন। 

সূত্র : সিএনএন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য