শিরোনাম
২১ ডিসেম্বর, ২০২০ ১৫:৩৪

জাতীয় চলচ্চিত্র পুরস্কার আমার দায়িত্ব বাড়িয়ে দিয়েছে : প্লাবন কোরেশী

অনলাইন ডেস্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কার আমার দায়িত্ব বাড়িয়ে দিয়েছে : প্লাবন কোরেশী

তিনি একাধারে গীতিকার, সুরকার এবং কন্ঠশিল্পী। গান লিখছেন প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে। তবে সব পরিচয় ছাপিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ এ শ্রেষ্ঠ সুরকার হিসেবে পুরস্কার পাচ্ছেন প্লাবন কোরেশী। 

‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রে ‘বাড়ির ওই পূর্ব ধারে’ শিরোনামের গানের জন্য এই স্বীকৃতি পান তিনি। চলচ্চিত্রটির পরিচালক মাসুদ পথিক। দেশের চলচ্চিত্রের এই সর্ব্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি পাওয়ায় স্বভাবতই আপ্লুত প্লাবন কোরেশী। 

তিনি বলেন, ‘অবশ্যই এই স্বীকৃতির অনুভূতি অনেক আনন্দের। কাজের প্রতি আত্মবিশ্বাস বেড়ে গেল। পাশাপাশি দায়িত্ববোধের জায়গা বেড়েছে। এতদিন যে কাজগুলো করেছি সেগুলো নিয়েও ভাবি। কৃতজ্ঞ সবার প্রতি। বিশেষ করে যারা আমার এই পথচলায় সহযোগিতা করেছেন, অনুপ্রেরণা দিয়েছেন।’ 

তার লেখা ও সুরে জনপ্রিয় হয়েছে অসংখ্য গান। আবার অন্যের লেখায়ও সুরের ঝংকার তুলতে সমান পারদর্শী প্লাবন কোরেশী। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে ফজলুর রহমান বাবুর ‘ইন্দুবালা’, দিলরুবা খানের ‘তোমার আমার’, মনির খানের ‘অঞ্জনা’, রিংকুর ‘বিবাগী’, রবি চৌধুরীর ‘রঙের বন্ধু’, ধ্রুব গুহের ‘একলা পাখি’ ও ‘যে পাখি ঘর বোঝে না’ অন্যতম।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর