১৭ জানুয়ারি, ২০২১ ২১:৩৬

ওস্তাদ গোলাম মোস্তাফা খান আর নেই

অনলাইন ডেস্ক

ওস্তাদ গোলাম মোস্তাফা খান আর নেই

ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী ওস্তাদ গোলাম মোস্তাফা খান। ফাইল ছবি

চলে গেলেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী ওস্তাদ গোলাম মোস্তাফা খান। আজ রবিবার দুপুরে মুম্বাইয়ে নিজের বাসভবনেই মৃত্যু হয় কিংবদন্তীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তার পুত্রবধূ নম্রতা গুপ্তা খান সংবাদ সংস্থা পিটিআইকে এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, ‘আজ সকালে উনি সুস্থই ছিলেন। আমাদের বাড়িতে ২৪ ঘণ্টার জন্য একজন নার্স থাকেন, থেরাপি চলবার সময় উনি বমি করেন, আমি ছুটে যাই..চিকিৎসক আসার পর ওনাকে মৃত বলে ঘোষণা করেন’।

মার্চ মাসেই ৯০-এ পা দেওয়ার কথা ছিল বর্ষীয়ান শিল্পীর, তেমন কোনও শারীরিক সমস্যাও ছিল না। এদিন সান্তাক্রুজ কবরস্থানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে। 

১৯৩১ সালের ৩ মার্চ উত্তরপ্রদেশের বদাউনে জন্মে ছিলেন ওস্তাদ গোলাম মোস্তাফা খান। রামপুর সাহাসন ঘরানার প্রতিষ্ঠানা ওস্তাদ ইনায়াত হুসেন খানের কন্যা সবরি বেগম ও ওস্তাদ মুরাগ বক্সের পুত্র ওস্তাদ গোলাম মোস্তাফা খান। ছোট বয়স থেকেই সংগীতের পরিবেশেই মানুষ হন তিনি। বাবাই ছিলেন গুলাম মুস্তাফা খানের প্রথম গুরু, পরবর্তীতে তুতো দাদা ওস্তাদ নিসার হুসেন খানের কাছেও তালিম নেন।

মৃণাল সেনের ভুবন সোম ছবির সঙ্গে হিন্দি সিনেমার জগতে পা রাখেন তিনি। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের এই কিংবদন্তি শিল্পীকে ১৯৯১ সালে পদ্মশ্রী, ২০০৬ সালে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করে ভারত সরকার। ২০০৩ সালে সংগীত-নাটক অ্যাকাডেমি পুরস্কার পান ওস্তাদ গোলাম মোস্তাফা খান। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর