২ মার্চ, ২০২১ ১৬:৩০

ব্রিটিশ প্রধানমন্ত্রীর আঁকা ছবি ৯৭ কোটি টাকায় বিক্রি করলেন জোলি

অনলাইন ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রীর আঁকা ছবি ৯৭ কোটি টাকায় বিক্রি করলেন জোলি

সাবেক স্বামী ব্র্যাড পিটের কাছে থেকে উপহার হিসেবে পাওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের একটি চিত্রকর্ম বিক্রি করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। নিলামে বাংলাদেশি মুদ্রায় সাড়ে ৯৭ কোটি টাকা মূল্য পেয়েছে দুর্লভ এ চিত্রকর্ম।

সোমবার বিক্রি হওয়া এ পেইন্টিংসের নাম ‘টাওয়ার অব কুতুবিয়া মস্ক’। সূর্যাস্তের প্রেক্ষাপটে মরক্কোর একটি দৃশ্য ওঠে এসেছে এতে।

নিলামে ৩৫ লাখ ডলার আশা করা হলেও তিনগুণ দাম পেয়েছে ‘টাওয়ার অব কুতুবিয়া মস্ক’। এর আগে ২০১৪ সালে চার্চিলের একটি চিত্রকর্ম ২৭ লাখ ডলারে বিক্রি হয়, যা সেই সময় রেকর্ড ছিল

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে মার্কিন প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে নিজের আঁকা এই চিত্রকর্মটি উপহার দেন চার্চিল। ২০১১ সালে ব্র্যাড পিট চার্চিলের চিত্রকর্মটি জোলিকে উপহার দেন। ২০১৬ সালে দুই বছরের দাম্পত্য সম্পর্কের পর তাদের ছাড়াছাড়ি হয়ে যায়।

১৯৩৫ সালে মরক্কো ভ্রমণ করেন চার্চিল। তিনি সেখানকার সূর্যালোকের প্রেমে পড়ে যান। এমনটা বলছিলেন লন্ডন নিলাম হাউস ক্রিস্টির মডার্ন ব্রিটিশ আর্ট ডিপার্টমেন্টের প্রধান নিক অরচার্ড।

১৯৩৯ থেকে ১৯৪৫ সালের দ্বিতীয় বিশ্বযুদ্ধের মাঝে চার্চিল একটি মাত্র ছবি আঁকেন, সেটি ছিল এই ‘টাওয়ার অব কুতুবিয়া মস্ক’। ১৯৪৩ সালে কাসাব্লাংকা সম্মেলনের যোগ দিতে যান তিনি। সেখানে তার সঙ্গে রুজভেল্টের দেখা। ওই সম্মেলনের পর তারা জার্মানি, ইতালি ও জাপানের কাছে নিঃশর্তে আত্মসমর্পণ দাবি করেন।

চার্চিল বেশ বড় বয়সেই ছবি আঁকা শুরু করেন। তিনি ৫০০টির মতো ছবি এঁকেছেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর