১ জুন, ২০২২ ১১:০৮

‌‘আমি এই হত্যার বিচার চাই’

মাসুদ হাসান উজ্জ্বল

‌‘আমি এই হত্যার বিচার চাই’

কেকে

সারা রাত ধরে কোলকাতার নজরুল মঞ্চে কেকে’র কনসার্টের ছোটছোট ক্লিপ আর সেখানে উপস্থিত কয়েকজনের লেখা থেকে যা বুঝলাম -তাঁকে just মেরে ফেলা হয়েছে। কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে ধারণ ক্ষমতার দ্বিগুণ দর্শক প্রবেশ করায় আয়োজকরা। সেটাকে থামাতে না পেরে নজরুল মঞ্চ কর্তৃপক্ষ তাদের সবগুলো এসি বন্ধ করে দেয়। কেকে বার বার জানান তাঁর এই গরমে গাইতে কষ্ট হচ্ছে , গানের ফাঁকে বার বার তোয়ালে দিয়ে ঘাম মুছছিলেন! একটা শীততাপ নিয়ন্ত্রিত অডিটোরিয়ামে হাজার কিলো লাইটের মাঝে এসি ছাড়া কী করে টিকে থাকা সম্ভব, তার পরে আবার গান করে যাওয়া!

ভিড় ঠেকাতে এসি বন্ধ রাখার সময় নজরুল মঞ্চ কর্তৃপক্ষের একবারও কী মনে হয়নি মানুষটা এই গুমোট আর গরমে দমটা নেবে কি করে, গাইবে বা কি করে! শিল্পীর প্রতি পৃথিবী বরাবরই নির্দয়, শিল্পীকে সম্পূর্ণ নিংড়ে নিয়ে তাকে ছুঁড়ে ফেলে দেওয়াই পৃথিবীর কাজ।

কেকে’র মত এমন অসামান্য জনপ্রিয় একজন শিল্পী দীর্ঘদিন মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে অবহেলিত ছিলেন, খুব একটা কাজ পাচ্ছিলেন না , অথচ তাঁর হিট গানের কোন কমতি ছিল না! শিল্পীর একমাত্র লোভ পারফর্ম করে যাওয়া। আমার খালি বারবার মনে হচ্ছে দীর্ঘদিন পর এতো বিগ ক্রাউডের সামনে তাঁর নিশ্চয়ই গাইতে খুব ভাল লাগছিল, তাই তিনি এই গরম আর গুমোটকে উপেক্ষা করে হাসিমুখে গাইছিলেন। অথচ তিনি জানতেনই না এরা তাঁকে শ্রেফ নিংড়ে নিয়ে শেষ করে দিতে এসেছে! আমি এটাকে নিছক স্বাভাবিক মৃত্যু হিসেবে মানতে চাই না, এটা হত্যা! একজন মানুষ একজন শিল্পী হিসেবে আমি এই হত্যার বিচার চাই।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: নির্মাতা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর