শিরোনাম
রবিবার, ২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

জাতিকে ধ্বংস করতেই অটো পাস

নিজস্ব প্রতিবেদক

জাতিকে ধ্বংস করতেই অটো পাস

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, জাতিকে ধ্বংস করতেই করোনার অজুহাতে অটো পাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন পরিবেশ অনেক ভালো। স্কুল-কলেজ চালু হলে কোনো ক্ষতি হবে না। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলে কেউ করোনা আক্রান্ত হবে না এটা নিশ্চিত করে বলতে পারি। স্কুল-কলেজ বন্ধ থাকায় কিশোর গ্যাং মাথাচাড়া দিয়ে উঠছে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে এডুকেশন রিফর্ম ইনিশিয়েটিভ (ইআরআই) আয়োজিত ‘করোনাকালীন পরীক্ষায় অটো পাস : শিক্ষার বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ইআরআই চেয়ারম্যান, বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক সম্পাদক ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহছানুল হক মিলনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়াম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. এ বি এম ওবায়দুল ইসলাম, শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূইয়া, সাংবাদিক আমিরুল ইসলাম কাগজী, রোকেয়া চৌধুরী প্রমুখ।  ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, পরীক্ষা না হওয়ার কোনো কারণ নেই। কার ইশারায় এমন সিদ্বান্ত নেওয়া হচ্ছে, তা বোধগম্য নয়। আমাদের সব কিছু সচল থাকলেও শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। এই সুযোগে দেশের মধ্যে কিশোর গ্যাং মাথাচাড়া দিয়ে উঠছে। স্কুল বন্ধ কী করবে তারা? তাই অপরাধে জড়িয়ে পড়ছে। মাহমুদুর রহমান মান্না বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে অটো পাস থাকায় তারা অটো পাস থেকে বেরিয়ে আসতে পারছে না। যারা গায়ের জোরে অটো পাস নিয়ে ক্ষমতায় আসে তাদের এটা ছাড়া আর কোনো উপায়ও নেই। অটো পাস চালু করার আরও একটি কারণ, ভয়। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে নূরের নেতৃত্বে রাজপথে আসবে হাজার হাজার শিক্ষার্থী।

এই ভয় কাজ করছে সরকারের মধ্যে। তাই তারা সব খুলে দিলেও শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না।

সভাপতির বক্তব্যে ড. এহছানুল হক মিলন বলেন, কোনো অবস্থাতেই অটো পাস দিয়ে এই জাতিকে আর ধ্বংস করা যাবে না। সরকার অটো পাসে আসতে পারে, সংসদ সদস্য অটো পাসে আসতে পারে। কিন্তু শিক্ষায় অটো পাস দেওয়া যাবে না। ’৭২ এর গ্লানি মুছতে না মুছতেই আবার করোনায় সময় এসে অটো পাস হবে, সেটাও আমরা মেনে নিতে পারছি না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর