মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

ভাস্কর্য ভাঙার প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ভাস্কর্য ভাঙার প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার প্রতিবাদে গতকাল ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ মিছিল -বাংলাদেশ প্রতিদিন

কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সারা দেশে প্রতিবাদ, বিক্ষোভ, মিছিল ও সমাবেশ অব্যাহত রয়েছে। রাজধানীতে বিভিন্ন পেশাজীবী সংগঠনসহ দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের আয়োজনে এসব প্রতিবাদ সমাবেশে ভাস্কর্য ভাঙচুরে জড়িত দুর্বৃত্তদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ভাস্কর্য নিয়ে উসকানিদাতাদের গ্রেফতারের দাবি জানিয়েছে। জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

বাঙালির হৃৎপিন্ডে আঘাত : আমু

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাঙালি ও বাংলাদেশ এক অবিচ্ছেদ্য শব্দ। বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত মানে বাঙালির হৃৎপিন্ডে আঘাত, বাংলাদেশের ওপর আঘাত। এ আঘাত কোনো অবস্থায় মেনে নেওয়া যায় না। এটা ক্ষমার অযোগ্য অপরাধ। গতকাল তিনি এক বিবৃতিতে কুষ্টিয়ায় ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ ও এ ঘটনায় নিন্দা জানিয়ে এসব কথা বলেন। 

অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন : কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন। পাশাপাশি এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। সংগঠনের সভাপতি হেলাল উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

সাংবাদিকদের বিক্ষোভ : কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য  ভাঙচুরকারীদের শাস্তির দাবি জানিয়েছে সাংবাদিক সমাজ। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে বিক্ষুব্ধ সাংবাদিক সমাজ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। সাংবাদিক ওবায়দুল হক খানের সভাপতিত্বে সমাবেশে বিএফইউজের মহাসচিব ও নয়াদিল্লিতে বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার শাবান মাহমুদ, ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ডিআরইউর সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুক্কুর আলী শুভ, সিনিয়র সাংবাদিক সুভাষ চন্দ বাদল, মাঈনুল আলম, রহমান মুস্তাফিজ প্রমুখ বক্তৃতা করেন।

বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতে হাই কোর্টের নির্দেশ : সারা দেশে স্থাপিত ও নির্মাণাধীন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব ভাস্কর্য ও ম্যুরালের নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ জন্য মন্ত্রিপরিষদ সচিবকে আদেশ প্রতিপালন করতে বলা হয়েছে। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নুর উদ্দিনের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। এদিকে বঙ্গবন্ধুসহ সব ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতে নির্দেশনা চেয়ে রবিবার দায়ের করা পৃথক রিট আবেদনের শুনানির জন্য আজ দিন ঠিক করেছে হাই কোর্টের অন্য একটি বেঞ্চ।

গতকাল আদালত আদেশে বলেছে, বর্তমান সময়ের সার্বিক অবস্থা বিবেচনায় নিয়ে দেশের যেসব স্থানে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপিত আছে এবং যা নির্মাণাধীন আছে তার নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে একটি প্রতিবেদন দিতে হবে। একই সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানসহ দেশের সব জেলা এবং উপজেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনে অগ্রগতি জানতে চেয়েছে আদালত।

ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন : কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদ ও দুষ্কৃতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এ কর্মসূচি পালন করেন শিক্ষকবৃন্দ। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূইয়ার সঞ্চালনায় এতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন। এ ছাড়াও আরও বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক জিয়া রহমান, আইন অনুষদের ডিন রহমত উল্লাহ, রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. জিনাত হুদা,  টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. শফিউল আলম ভূইয়াসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

বগুড়া : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে বগুড়ায় পৌর আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। সকালে শহরের সাতমাথায় দলীয় কার্যালয়ের সামনে পৌর আওয়ামী লীগের সভাপতি রফিনেওয়াজ খান রবিনের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মজিবর রহমান মজনু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল হয়।

কুমিল্লা : বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন। গতকাল বিকালে নগরীর টাউন হল মাঠে এই বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। পরে একটি প্রতিবাদ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

ফুলপুর (ময়মনসিংহ) : ভাস্কর্য ভাঙার প্রতিবাদে ময়মনসিংহের ফুলপুরে গতকাল উপজেলা স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এতে নেতৃত্ব দেন, উপজেলা  স্বেচ্ছাসেবক লীগের সভাপতি তানজিল আহমেদ, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক ইনাম আহমেদ সোয়াইব, পৌর ছাত্রলীগের সভাপতি আবদুল্লাহ আল নোমান, স্বেচ্ছাসেবক লীগ নেতা সোহানুর রহমান সোহাগ প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া : সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে ভাস্কর্য ভাঙার প্রতিবাদ এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ যুগ্ম-আহ্বায়ক এমজি হাক্কানী।

নেত্রকোনা : নেত্রকোনায় গতকালও পৃথক কর্মসূচিতে মুক্তিযোদ্ধা ও যুব মহিলা লীগ ভাস্কর্য ভাঙার প্রতিবাদ করেছে। সকালে মুক্তিযোদ্ধারা বিক্ষোভ মিছিল বের করে। এদিকে পৌরসভার সামনের সড়কে যুব মহিলা লীগ মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল করে।

নীলফামারী : নীলফামারীর ডোমারে বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ। দুপুরে শহরের রেলগেট এলাকায় এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ, অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেয়। সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আলম বাবুল। বরিশাল : বরিশাল প্রেস ক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ভাস্কর্য সুরক্ষায় পুলিশ পাহারা শুরু হয়েছে। গতকাল সকাল থেকে তিন পুলিশ সদস্য বঙ্গবন্ধুর ভাস্কর্য পাহারার দায়িত্বে যুক্ত হন।

সর্বশেষ খবর