শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ জুন, ২০২১ ২৩:২৮

ঢাকা ছাড়ার হুড়োহুড়িতে বাড়ছে সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ছাড়ার হুড়োহুড়িতে বাড়ছে সংক্রমণ
ঘাট ও ফেরিতে গতকাল ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড় -বাংলাদেশ প্রতিদিন
Google News

লকডাউনের খবরে আবারও ঢাকা ছাড়ার হিড়িক পড়েছে। দুই দিন ধরেই ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, মাইক্রোবাস, ট্রাক বা পিকআপে চড়ে রাজধানী ছাড়ছেন অসংখ্য মানুষ। লকডাউনে আশপাশের জেলাগুলো থেকে রাজধানী বিচ্ছিন্ন থাকায় ঢাকার প্রবেশপথগুলো হেঁটে বা রিকশায় পার হয়ে উঠছেন এসব যানবাহনে। এর পর গাদাগাদি করে বারবার যানবাহন বদলে ফিরছেন বাড়িতে। ঘরমুখো এ যাত্রায় মানা হচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি। ঢাকা ছাড়ার এই হুড়োহুড়িতে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

গত ঈদেও লকডাউনের মধ্যে একইভাবে ঝুঁকি নিয়ে ঢাকা ছাড়ে লাখ লাখ মানুষ। মানুষের চাপে গাড়ি উঠতে না পারায় শুধু যাত্রী নিয়েই পদ্মা পাড়ি দেয় ফেরি। ঘরমুখো মানুষের এই হুড়োহুড়িতে জুন-জুলাইয়ে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে তখন শঙ্কা প্রকাশ করেছিলেন

 জনস্বাস্থ্যবিদরা। সেই শঙ্কাই এখন বাস্তবে রূপ নিয়েছে। শনাক্ত হার ৭ শতাংশ থেকে বাড়তে বাড়তে ২২ শতাংশ ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যুর সাক্ষী হয়েছে দেশ। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ও জনস্বাস্থ্যবিদ ডা. মুশতাক হোসেন বলেন, গত ঈদুল ফিতরের পর থেকেই দেশে করোনার সংক্রমণ বাড়ছে। এখন সংক্রমণ সর্বোচ্চ চূড়ার দিকে যাচ্ছে। রোগীর সংখ্যা কমাতে না পারলে হাসপাতালের শয্যা বাড়িয়ে লাভ হবে না। গাদাগাদি করে বাড়ি ফিরলে পথেই অনেকে সংক্রমিত হতে পারেন। তারা বাড়িতে গিয়ে অন্যদের সংক্রমিত করবেন। আবার কেউ সুস্থভাবে বাড়ি ফিরলেও সেখানে গিয়ে সংক্রমিত হতে পারেন। কারণ, এখন ঢাকার চেয়ে দেশের অন্য অধিকাংশ জেলায় শনাক্ত হার বেশি। আমাদের সবাইকেই স্বাস্থ্যবিধি মানতে হবে। আর এটা রাষ্ট্রকেই নিশ্চিত করতে হবে।

এদিকে গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গিয়ে দেখা যায়, সাইনবোর্ড মোড়ের দুই পাশেই দীর্ঘ যানজট। ঢাকা থেকে বের হতে সাইনবোর্ড থেকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে যানবাহন। অসংখ্য নারী-পুরুষ ব্যাগ-বোচকা নিয়ে ছুটছেন সাইনবোর্ড মোড়ের দিকে। কারও কোলে শিশু। কারও এক হাতে ব্যাগ, আরেক হাত দিয়ে ধরা সন্তানের হাত। কেউ পায়ে হেঁটে, কেউ রিকশায় ছুটছেন। নারায়ণগঞ্জের সাইনবোর্ড মোড় পার হয়েই চড়ছেন মাইক্রোবাস, মোটরসাইকেল, ট্রাক বা পিকআপের পেছনে। সাইনবোর্ড এলাকায় প্রচুর মানুষকে বিভিন্ন যানবাহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। যানবাহন ও মানুষের ভিড় সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছিল আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া মুন্সীগঞ্জের মাওয়ায়ও গত দুই দিন ধরে ঘরমুখো মানুষের ভিড় কয়েকগুণ বেড়েছে বলে ঘাটসূত্রে জানা গেছে।

এই বিভাগের আরও খবর