সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সম্ভাব্য আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

প্রতিদিন ডেস্ক

সম্ভাব্য আফগান প্রেসিডেন্ট কে এই গনি বারাদার?

বিনা প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিয়ে পালিয়ে গেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। এরপর প্রশ্ন উঠেছে, কে হচ্ছেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট। তবে এরইমধ্যে নাম এসেছে মোল্লা আবদুল গনি বারাদারের। তিনিই হতে পারেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট।

কে এই মোল্লা আবদুল গনি বারাদার? প্রাপ্ত খবর অনুযায়ী, তিনি হলেন তালেবান প্রধান। গতকাল সকালে আফগান প্রেসিডেন্টের বাসভবনে যখন অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে দেনদরবার চলছিল, তখন থেকেই এই দরবারে ছিলেন এই তালেবান প্রধান। সেখানে আশরাফ গনি ও আমেরিকার কূটনীতিবিদদের সঙ্গে বৈঠক করেন তিনি। তারপরই চূড়ান্ত হয় সমঝোতা।

আবদুল গনি বারাদার, ১৯৯৪ সাল থেকে তালেবান আন্দোলনকে নেতৃত্ব দিয়ে এসেছেন। ২০০১ সালে আমেরিকা আফগানিস্তানের দখল নিলে তখন আমেরিকার বিরুদ্ধে লড়াই শুরু করে তালেবানরা। তার  নেতৃত্বে ছিলেন এই মোল্লা আবদুল গনি। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১০ তিনি পাকিস্তান ও আমেরিকার যৌথ অভিযানে করাচিতে ধরা পড়েন। ২০১২ সালে পাকিস্তান সরকার তাকে মুক্ত করে দেয়। পাকিস্তানে গ্রেফতার হওয়ার সময় তালেবানের ধর্মীয় বিভাগের দ্বিতীয় শীর্ষ  নেতা ছিলেন গনি। সাবেক তালেবান প্রধান মোল্লা মুহাম্মাদ ওমরের ঘনিষ্ঠ নেতা বলেই তার পরিচিতি ছিল।  মোল্লা ওমরের বোনকে গনি বারাদার বিয়ে করেন বলেও জানা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর