সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের তথ্য দিলে পুরস্কার

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের তথ্য দিলে পুরস্কার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনিদের ফিরিয়ে আনতে দেশবাসী ও প্রবাসীদের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেন, দেশবাসী ও প্রবাসী সবাইকে আমরা অনুরোধ করছি, কোনোভাবে যদি আপনারা এই পলাতকদের খোঁজখবর পান, আমাদের জানান। আপনাদের তথ্য সঠিক হলে অবশ্যই আমরা আপনাদের পুরস্কৃত করব।

জাতির পিতার ৪৬তম শাহাদাতবার্ষিকীতে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু কর্নারে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর পলাতক খুনিদের ফেরানোর বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, তিন খুনি কোথায় আমরা জানি না। তবে আমরা বুঝতে পারি, ভিন্ন ভিন্ন পাসপোর্ট দিয়ে তারা এক দেশ থেকে আরেক দেশে চলাচল করছে।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, কানাডা মৃত্যুদন্ড পছন্দ সমর্থন করে না বলে আত্মস্বীকৃত খুনি নূর সেখানে রয়েছে। আর ‘মিথ্যা তথ্য দিয়ে’ রেসিডেন্সি পারমিট নিয়ে যুক্তরাষ্ট্রে অবস্থান করা খুনি রাশেদের বিষয়টি অ্যাটর্নি জেনারেল ‘যাচাই-বাছাই’ করছেন। তিনি বলেন, আমাদের বিশ্বাস, যখন তারা সত্যটি জানতে পারবে, তখন তার নাগরিকত্ব বাতিল করা হবে এবং তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে। আমরা আশাবাদী, রাশেদ চৌধুরী দেশে ফিরে বিচারের মুখোমুখি হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের প্রত্যাশা ছিল, মুজিববর্ষে অন্তত পলাতক একজনকে এনে বিচারের সম্মুখীন করব, আমরা একজনকে করেছি আর বাকি পাঁচজন এখনো বাইরে আছে।

প্রসঙ্গত, দুই দফায় ছয়জনের ফাঁসি কার্যকর হলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকি পাঁচ খুনি এখনো রয়েছে অধরা। তারা হলেন আবদুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এ বি এম এইচ নূর চৌধুরী। এর মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে ও নূর চৌধুরী কানাডায় অবস্থান করছেন। বাকি তিনজনের কোনো অবস্থান চিহ্নিত হয়নি সরকার ও গোয়েন্দাদের কাছে। মোসলেম উদ্দিন ভারতে আছেন বলে গত বছর পত্রিকায় খবর এলেও তার ‘সত্যতা নিশ্চিত’ হতে পারেনি বাংলাদেশ সরকার। এর বাইরে রশীদ ও ডালিম যে কোথায় আছেন, তার তালাশ এখনো পায়নি দেশের গোয়েন্দারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর