বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পিইসি জেএসসি জেডিসি পরীক্ষার সুযোগ নেই

নিজস্ব প্রতিবেদক

পিইসি জেএসসি জেডিসি পরীক্ষার সুযোগ নেই

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেওয়ার সুযোগ নেই। তবে এসব শ্রেণিতে সমাপনী পরীক্ষা হতে পারে। একইভাবে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী (পিইসি) পরীক্ষাও হয়তো নেওয়া হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গতকাল আগারগাঁওয়ে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, অন্য শ্রেণির মতো অষ্টম শ্রেণিতেও শ্রেণি মূল্যায়ন হবে। পিইসি পরীক্ষার বিষয়ে হয়তো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বলবে। তবে সম্ভবত তাদেরও পাবলিক পরীক্ষার মতো নেওয়ার সুযোগ থাকবে না। যারা এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থী তারা প্রতিদিন ক্লাসে আসছে। অনেক শিক্ষার্থী নিজেরা সিলেবাস শেষ করে ফেলেছে। সে কারণে হয়তো তাদের কেউ কেউ স্কুলে-কলেজে আসছে না। মন্ত্রী বলেন, যদিও খুব কম ঘটনা ঘটেছে (শিক্ষার্থীদের করোনা সংক্রমণের), সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক অপপ্রচার হচ্ছে, যা নিয়ে অভিভাবকরা অনিশ্চয়তায় রয়েছেন যে তারা সন্তানদের স্কুলে পাঠাবেন, নাকি পাঠাবেন না।

আর আমরা বলে দিয়েছি বাড়িতে কেউ সংক্রমিত হলে শিক্ষার্থীদের ক্লাসে আসতে হবে না। ডা. দীপু মনি বলেন, আমরা এসএসসি-এইচএসসির প্রস্তুতি নিয়ে কাজ করছি। আশা করছি, সময়মতো সুষ্ঠুভাবে সব পরীক্ষা সম্পন্ন হবে। আগের মতোই পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে কোনো সমাবেশ করা যাবে না। এরপরেও যেন অভিভাবকদের কোনো সমাবেশ না থাকে এ জন্য অনুরোধ জানাব। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর