মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

এ বছরও অটো পাস প্রাথমিকে

নিজস্ব প্রতিবেদক

চলতি শিক্ষাবর্ষেও প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে কোনো বার্ষিক ও সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। অটো পাস পাবে এসব শ্রেণিতে পড়ুয়া শিশু শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষে মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে উন্নীত করা হবে।

গত ২৬ অক্টোবর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর সূত্র বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানিয়েছে। খুব শিগগিরই এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদফতর নির্দেশনা জারি করবে।

মহামারী করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত শিক্ষাবর্ষেও (২০২০) এসব শ্রেণিতে চূড়ান্ত বা বার্ষিক পরীক্ষা নেওয়া হয়নি। চলতি শিক্ষাবর্ষে এসে মাধ্যমিকের বিভিন্ন শ্রেণিতে সংক্ষিপ্ত পরিসরে পরীক্ষার আয়োজন করা হয়েছে। কিন্তু প্রাথমিকে এই পরীক্ষার সিদ্ধান্ত থেকে সরে এসেছে মন্ত্রণালয়। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। যদিও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এর আগে জানিয়েছিল, পঞ্চম শ্রেণিতে প্রাথমিকের সমাপনী পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হবে না। সম্ভব হলে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে নিজ নিজ প্রতিষ্ঠানে। এখন বার্ষিক পরীক্ষার সিদ্ধান্তও বাতিলের সিদ্ধান্ত জানাল মন্ত্রণালয়। বার্ষিক ও সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমকে গতকাল মোবাইলে কল দেওয়া হলে তিনি কল কেটে দিয়ে মেসেজ দিতে বলেন। পরে মেসেজ দিলেও তিনি কোনো উত্তর দেননি। গত ২৬ অক্টোবর অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী, চলমান পরিস্থিতি বিবেচনায় বিদ্যালয়ে ক্লাসের সংখ্যা বাড়ানো যেতে পারে। ক্লাসের সংখ্যা বাড়িয়ে ডিসেম্বরের শেষে বিগত শিক্ষাবর্ষের ন্যায় বর্তমান শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের মূল্যায়ন করার কথা বলেছে সভাসূত্র। খুব শিগগিরই প্রাথমিক শিক্ষা অধিদফতর এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা জারি করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর