শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
আপিল বিভাগের মন্তব্য

গুরুতর অপরাধ অর্থ পাচার

নিজস্ব প্রতিবেদক

অর্থ পাচার গুরুতর অপরাধ বলে মন্তব্য করেছে দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ। ক্যাসিনো-কান্ডে আটক ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের তৎকালীন সেক্রেটারি জয় গোপাল সরকারের জামিন বাতিল করে দেওয়া আদেশে এমনটি বলেছে আদালত। আদালতের এই আদেশ সম্প্রতি প্রকাশ করা হয়েছে। গতকাল ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করেন। লিখিত আদেশে আদালত বলেছে, বর্তমান সময়ে অর্থ পাচার একটি গুরুতর অপরাধ (সিরিয়াস অফেন্স)। জয় গোপালকে চার মামলায় হাই কোর্টের দেওয়া জামিন বাতিল করে এবং এক বছরের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়ে গত ২ নভেম্বর আদেশ দেয় আপিল বিভাগ। এরপর লিখিত আদেশ প্রকাশ হয়।

গত ১৯ আগস্ট হাই কোর্টের একটি বেঞ্চ জয় গোপাল সরকারকে চার মামলায় জামিন দেয়। পরে রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান ২৩ আগস্ট হাই কোর্টের আদেশ ছয় সপ্তাহের জন্য স্থগিত করে। এরপর মামলাটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে যায়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বেঞ্চ সেটি শুনানি করে জামিন আদেশ বাতিল করে দ্রুত মামলা নিষ্পত্তির নির্দেশ দেয়। মামলা থেকে জানা যায়, জয় গোপাল ওয়ান্ডারার্স ক্লাবের ফুটবলার ছিলেন। অবসরে গিয়ে পরিচালনা পর্ষদের সদস্য, পরে ক্যাশিয়ারের দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে ক্লাবটির সাধারণ সম্পাদক হন তিনি। গত বছরের ১৩ জানুয়ারি কেরানীগঞ্জের একটি ভবন থেকে এক সহযোগীসহ দুই ভাই এনু ও রুপনকে গ্রেফতার করে সিআইডি।  এরপর গেন্ডারিয়া থানায় মানি লন্ডারিং আইনে তাদের বিরুদ্ধে মামলা করা হয়।

এনামুল হক এনু ও রুপন ভূঁইয়ার আদালতে দেওয়া ১৬৪ ধারার জবানবন্দিতে জয় গোপালের নাম ওঠে এলে ২০২০ সালের ১৩ জুলাই লালবাগ থেকে তাকে গ্রেফতার করে সিআইডি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর