শুক্রবার, ১১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

সংঘাতেই শেষ ভোট ইসির

নিজেদের হিসাবে ইউপিতে আট ধাপে প্রাণ গেছে ১০০ জনের

নিজস্ব প্রতিবেদক

সংঘাত-সহিংসতার মধ্য দিয়ে গতকাল অনুষ্ঠিত হয়েছে ইউনিয়ন পরিষদের শেষ ধাপের নির্বাচন। এ ছাড়া বিদায়ী নির্বাচন কমিশনেরও  শেষ নির্বাচন ছিল এটি। আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার  নেতৃত্বাধীন বর্তমান ইসি বিদায় নেবে। গতকাল পাঁচ জেলার ছয় উপজেলার আট ইউপিতে ভোট হয়। এর মধ্যে গাজীপুরের কালিয়াকৈর, নোয়াখালীর সুবর্ণচরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষের ঘটনায় প্রায় ২০ জন আহত হয়েছেন। এ ছাড়া ভোট চলাকালে  নোয়াখালীর সুবর্ণচরে ইউপি নির্বাচনে দেশীয় অস্ত্র উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এদিকে ইসি জানিয়েছে, আট ধাপে সারা দেশে মোট ৪ হাজার ১৩৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ১০০ জনের মতো প্রাণহানি হয়েছে।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

গাজীপুরের কালিয়াকৈরে শেষ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে সকালে ঢিলেঢালা ভোট গ্রহণ হলেও বিকালে তা সহিংসতায় রূপ নেয়। ভোটারদের উপস্থিতি তুলনামূলক বেশি থাকলেও বিকালে তা কমে যায়। এ নির্বাচনী সহিংসতায় গাড়ি ভাঙচুর ও হামলায় প্রার্থীসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়াও বিভিন্ন কেন্দ্রে ধীরগতিতে ভোট গ্রহণের কারণে অনেক ভোটার তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছেন বলেও অভিযোগ প্রার্থীদের।   জানা গেছে, অষ্টম ধাপ তথা শেষ ধাপে কালিয়াকৈর উপজেলার ৫ নম্বর শ্রীফলতলী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৯টার দিকে বরইতলী হালিমাতুল উমুল কওমি মাদরাসা কেন্দ্রে সকালে ভোটারদের লম্বা লাইন দেখা গেলেও বিকালে ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। ওই সময়ে ৯% ভোট কাস্ট হয়। বিকালে নৌকার সমর্থকের দুটি গাড়ি ভাঙচুর ও হামলার ঘটনা ঘটেছে। পরে বিক্ষুব্ধরা এক স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর অফিস ভাঙচুর করে। সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিকালে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় কেন্দ্রের আব্বাস নামে একজনকে  মারধর করা হয়। শুধু এসব কেন্দ্রেই নয়, এ ইউনিয়নের অন্যান্য কেন্দ্রেও সকালে ঢিলেঢালা ভোট গ্রহণ হলেও বিকালে ছোটখাটো বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

নোয়াখালী : নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরজুবলী ইউনিয়ন পরিষদ নির্বাচন চলাকালীন নৌকার প্রার্থীর সমর্থক রায়হান মেম্বারের নেতৃত্বে ৯ নম্বর ওয়ার্ডের চরমহিউদ্দিন এন এ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাহিরে হামলার ঘটনা ঘটে। এ সময় অন্তত ১০ জন আহত হয়েছে। তাদের মধ্যে গুরুতর অবস্থায় আটজনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয়রা জানান, সকাল থেকে ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দেয় মেম্বার পদপ্রার্থী জসিম উদ্দিন রায়হানের লোকজন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বার বার তাদের ধাওয়া করে। একপর্যায়ে দুপুর আড়াইটার দিকে রায়হানের অস্ত্রধারী সন্ত্রাসীরা কেন্দ্রের বাহিরে ভোটার ও তালা প্রতীকের মেম্বার প্রার্থী মো. আখতার উদ্দিন শাহীন সমর্থকদের ওপর হামলা চালায়। এ সময় হামলাকারীরা কুপিয়ে ও পিটিয়ে অন্তত ১০ জনকে আহত করে। তাদের মধ্যে মঞ্জু, সাহাব উদ্দিন ও সোহেলকে গুরুতর অবস্থায় নোয়াখালী জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। জানতে চাইলে পুলিশ সুপার মো. শহিদুল ইসলাম জানান, ঘটনার সঙ্গে সঙ্গে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধাওয়া করলে হামলাকারীরা পালিয়ে যায়। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভোট পড়েছে ৭২ শতাংশ : ইউনিয়ন পরিষদ নির্বাচনের মোট আটটি ধাপে ভোট পড়েছে ৭২.২০ শতাংশ। এই আট ধাপে সারা দেশে মোট ৪ হাজার ১৩৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। একই সঙ্গে ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ১০০ জনের মতো প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় অতিরিক্ত সচিব। এ সময় ইসির যুগ্মসচিব ফরহাদ আহম্মদ খান ও এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব বলেন, ‘সারা দেশে শান্তিপূর্ণভাবে অষ্টম ধাপের সাতটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অষ্টম ধাপে দুটি ইউপিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। একই সঙ্গে এখন পর্যন্ত শেষ হওয়া আটটি ধাপে মোট বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ৩৭১ জন নির্বাচিত হয়েছেন। আর মোট ৩৯৪টি ইউনিয়ন পরিষদের ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।’

তিনি বলেন, ‘অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সারা দেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। এরপরও কোথাও কোথাও সহিংস ঘটনা ঘটেছে। এতে কিছু প্রাণহানি ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ জন্য নির্বাচন কমিশন দুঃখ প্রকাশ করছি।’

তিনি বলেন, ‘ইভিএমের ধীরগতির বিষয়ে টেকনিক্যাল কমিটির বৈঠক হয়েছে। সভায় বেশ কিছু সুপারিশ এসেছে। সুপারিশগুলো কম্পাইল করে পরবর্তী কমিশনে এগুলো অনুমোদন করলে প্রকাশ করা হবে। উল্লেখযোগ্য সুপারিশ হচ্ছে, ইভিএমের জন্য গবেষণাগার নির্মাণ করে প্রতিনিয়ত এগুলো আরও যুগোপযোগী করতে কাজ করতে হবে। আরেকটি সুপারিশ হচ্ছে, আমাদের ইভিএমগুলো হ্যাকারদের জন্য উন্মুক্ত করে দেওয়ার আয়োজন করতে হবে। এই আয়োজন করতে পারলে হ্যাকাররা ইভিএমের অনেক ত্রুটি বের করে আনতে পারবে। এই আয়োজনটা সবার জন্য উন্মুক্ত করতে হবে।’

নির্বাচন পরবর্তী সহিংসতা : কুমিল্লা : কুমিল্লার দেবিদ্বারে নির্বাচনী পরবর্তী সহিংসতায় বড়শালঘর ও ইউছুফপুর ইউনিয়নে বিজয়ী ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ৪ পুলিশসহ ৩০ জন আহত হয়েছে। এ সময় দুই নারীসহ ১২ জনকে গ্রেফতার করেছে দেবিদ্বার থানা পুলিশ।

ওই ঘটনায় পৃথক তিন মামলায় এজাহারভুক্ত ১০১ জন ও অজ্ঞাতনামা ১০৯৩ জনকে আসামি করা হয়। গ্রেফতার আতঙ্কে ছোটশালঘর ও ইউসুফপুর গ্রামে প্রায় নারী-পুরুষশূন্য রয়েছে বলে জানা গেছে। এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানান, বুধবার দুপুরে উপজেলার বড়শালঘর ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ছোটশালঘর গ্রামের বিজয়ী মেম্বার আলম হাজারীর মিছিল থেকে দেশীয় অস্ত্র নিয়ে পরাজিত মেম্বার প্রার্থী সাবেক মেম্বার মো. ফরিদ উদ্দিন সরকারের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাট চালায়।

দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ মো. আরিফুর রহমান বলেন, বড় শালঘর ও ইউছুফপুর ইউনিয়নে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে দিনভর সংঘর্ষ হয় ওই ঘটনায় আলম হাজারী মেম্বারসহ ১২ জনকে গ্রেফতার করা হয়েছে।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় নির্বাচন পরবর্তী সহিংসতায় উভয়পক্ষের ছয়জন আহত হয়েছেন। বুধবার রাতে সদর উপজেলা ৬২ নম্বর আড়িয়া গ্রামে এ সহিংসতার ঘটনা ঘটে। বিজয়ী নৌকা প্রতীকের প্রার্থী শুকুর আলীর সমর্থকরা প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মিজানুর রহমানের সমর্থকের বাড়ি হামলা করলে এ ঘটনা ঘটে বলে জানায় স্থানীয়রা। এ ঘটনায় কয়েক জনকে কুপিয়ে আহত করা হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহের ভালুকায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ছিঁড়ে ফেলার অভিযোগে গতকাল দুপুরে সংবাদ সম্মেলন করেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পরাজিত মেম্বার প্রার্থী আজিজুল হক।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ইটনায় সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে নবনির্বাচিত চেয়ারম্যানের সমর্থকদের ওপর হামলার অভিযোগ উঠেছে বর্তমান চেয়ারম্যানের সমর্থকদের বিরুদ্ধে। বুধবার রাত ৯টার দিকে মৃগা ইউনিয়নের লাইমপাশা গ্রামে ঘটনাটি ঘটে। এতে ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

ময়মনসিংহ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে নির্বাচন পরবর্তী সহিংসতার ঘটনায় আওয়ামী লীগের এক বিদ্রোহী প্রার্থীসহ নয়জনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল বিকালে তাদের আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে।

মাগুরার শ্রীপুর উপজেলায় সামাজিক দলাদলি ও সদ্য সমাপ্ত ইউপি নির্বাচনপরবর্তী সহিংসতাকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটে। এতে ৩৭টি বাড়িঘরে ব্যাপক ভাঙচুর চালানো হয়েছে। এ ঘটনায় দুজনকে কুপিয়ে জখম করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর