শিরোনাম
শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

১০ কোটি টাকার সোনার বারসহ একজন আটক

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোরের চৌগাছা উপজেলার ভারত সীমান্তবর্তী গ্রাম বড় কাবিলপুর থেকে সাড়ে ১৪ কেজি সোনার বারসহ একজনকে আটক করেছে বিজিবি। গতকাল বিজিবির ৪৯ ব্যাটালিয়নের শাহজাদপুর বিওপির একটি টহল দল ভারত সীমান্তের মেইন পিলার ৩৮/৪-এর ৫০ গজ বাংলাদেশ অভ্যন্তর থেকে ওই ব্যক্তিকে আটক ও সোনা উদ্ধার করে।

৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শাহেদ মিনহাজ ছিদ্দিকী জানান, কৃষকবেশে একজন মোটরসাইকেল আরোহীকে সন্দেহজনকভাবে ওই এলাকায় ঘোরাফেরা করতে দেখে বিজিবি সদস্যরা তাকে আটক করেন। পরে তার দেহ তল্লাশি করে কোমরের পেছনে বিশেষ কায়দায় লুকানো অবস্থায় ১২৪টি সোনার বার উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া সোনার ওজন ১৪.৪৫০ কেজি। যার আনুমানিক মূল্য ১০ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। বিজিবি জানায়, আটক মো. শাহ আলম চৌগাছা উপজেলার কাবিলপুর গ্রামের আবদুর রহিমের ছেলে। জিজ্ঞাসাবাদের সময় তিনি জানিয়েছেন যে, ভারতে পাচারের উদ্দেশ্যেই এসব সোনা তিনি সীমান্তে এনেছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে বিজিবি জানিয়েছে।

শাহজালালে ৯৩ লাখ টাকার সোনাসহ যাত্রী আটক : ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১ কেজির বেশি সোনাসহ এক যাত্রীকে আটক করেছে ঢাকা কাস্টম হাউসের প্রিভেন্টিভ টিম। জব্দ হওয়া সোনার বাজারমূল্য প্রায় ৯৩ লাখ টাকা। বৃহস্পতিবার বিকালে এয়ার আরাবিয়ার একটি ফ্লাইটে শারজাহ থেকে আসা এক যাত্রীর কাছ থেকে ওই সোনা জব্দ করা হয়। ওই যাত্রীর নাম ওমর ফারুক।

গতকাল কাস্টম হাউসের প্রিভেন্টিভ টিমের কর্মকর্তা প্রদীপ কুমার জানান, গ্রিন চ্যানেল অতিক্রমকালে ওমর ফারুকের লাগেজ স্ক্যান করে তাকে আর্চওয়ে করানো হয়। স্ক্যানিংয়ে তার লাগেজের ভিতর সোনা ধরা পড়ে। পরে তার প্যান্টের পকেট থেকে সোনা উদ্ধার ছাড়াও কাস্টম ব্যাগেজ কাউন্টারের লাগেজ খুলে ৮টি সোনার বার এবং ৯৮ গ্রাম স্বর্ণালঙ্কার পাওয়া যায়। জব্দ এসব সোনার ওজন ১ কেজি ২৫৮ গ্রাম।

জানা গেছে, ওমর ফারুকের গ্রামের বাড়ি নোয়াখালী জেলায়। এ ঘটনায় ফৌজদারি মামলাসহ ওই যাত্রীর বিরুদ্ধে কাস্টম আইনে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ঢাকা কাস্টম হাউস।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর