শুক্রবার, ২৭ মে, ২০২২ ০০:০০ টা

সারা দেশে বিএনপির বিক্ষোভ, সংঘর্ষ খুলনা পটুয়াখালীতে

নিজস্ব প্রতিবেদক

বিএনপির আহ্বানে গতকাল সারা দেশে বিক্ষোভ মিছিল, সভা-সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ঢাকায় ছাত্রদলের মিছিলে হামলার প্রতিবাদে এ কর্মসূচিতে বিভিন্ন স্থানে পুলিশের বাধার মুখে পড়ে বিএনপি নেতা-কর্মীরা। খুলনা ও পটুয়াখালীতে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সারা দেশ থেকে আমাদের প্রতিনিধিদের খবর-

খুলনা : খুলনায় ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষ হয়েছে। বিকালে নগরীর কেডি ঘোষ রোডে বিএনপির সমাবেশ চলাকালে এ ঘটনা ঘটে। ধাওয়া-পাল্টা ধাওয়া ও মারধরের ঘটনায় কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শটগানের গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিনসহ ১৭ জনকে আটক করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ বিক্ষোভ সমাবেশ করে মহানগর ও জেলা বিএনপি। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান অংশ নেন। অপরদিকে পদ্মা সেতু নিয়ে অপপ্রচার ও ঢাকায় ছাত্রদলের হামলার প্রতিবাদে খুলনায় রাজপথে মিছিল বের করে জেলা ও মহানগর ছাত্রলীগ। বিকালে সমাবেশে অংশ নিতে ডুমুরিয়া উপজেলা বিএনপির মিছিলটি ধর্মসভার দিক থেকে দলীয় কার্যালয়ে আসার পথে পিকচার প্যালেস মোড়ে বাধা দেয় ছাত্রলীগ। এ সময় কয়েকজনকে মারধরের ঘটনা ঘটে। এ খবর কেডি ঘোষ রোডে বিএনপির সমাবেশ স্থলে পৌঁছালে ছাত্রদল নেতা-কর্মীরা ঘটনাস্থলের দিকে অগ্রসর হয়। পুলিশ বাধা দিলে ছাত্রদল নেতা-কর্মীরা ইটপাটকেল ছোড়ে। এ সময় পুলিশকে শটগানের গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করতে দেখা যায়। কিছুক্ষণ পর ছাত্রলীগ ও পুলিশ একত্রিত হয়ে বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া দেয়।

পটুয়াখালী : পটুয়াখালীতে বিক্ষোভ সমাবেশে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে যুবলীগ-ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। বেলা ১১টার দিকে শহরের কলেজ রোডের বনানী এলাকায় জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপে উভয় পক্ষের ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিএনপির দাবি, তাদের ১৫ থেকে ২০ জন নেতা-কর্মী আহত হয়েছেন। তারা বিভিন্ন ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

ফরিদপুর : ফরিদপুরে সকালে শহরের কোর্ট চত্বরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। পরে আবারও সমাবেশ করে তারা। জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ইছার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন এ এফ এম কাইয়ুম জঙ্গি, এ কে এম কিবরিয়া স্বপন, আজম খান, গোলাম মোস্তফা মিরাজ, রাজিব হোসেন ও রেজোয়ান বিশ্বাস তরুণ।

বরিশাল : বরিশালে বিকালে সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে সমাবেশ করে মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক মজিবর রহমান নান্টুর সভাপতিত্বে সমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান ক্যাপ্টেন (অব.) ব্যারিস্টার শাহজাহান ওমর বীরউত্তম, মনিরুজ্জামান ফারুক, মীর জাহিদুল কবির, এইচ এম তছলিম উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। 

মাগুরা : মাগুরায় দুপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলা বিএনপির ইসলামপুর পাড়ার দলীয় কার্যালয় চত্বরে অনুষ্ঠিত সমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক আলী আহমেদ সভাপতিত্ব করেন।

টাঙ্গাইল : টাঙ্গাইলে সকালে শহরের ভিক্টোরিয়া রোডের জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক হাসানুজ্জামিল শাহীনের সভাপতিত্বে ও মাহমুদুল হক সানুর সঞ্চালনায় বক্তব্য দেন ফরহাদ ইকবাল, কাজী শফিকুর রহমান লিটন, তৌহিদুল ইসলাম বাবু, সাজ্জাদ কবির সুমন প্রমুখ।

মানিকগঞ্জ : পুলিশি বাধায় মানিকগঞ্জে সকালে সংক্ষিপ্ত সমাবেশ করেছে জেলা বিএনপি। জেলা আইনজীবী সমিতির সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় সংক্ষিপ্ত বক্তব্য দেন ঢাকা বিভাগের বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় দুপুরে শহরের পাওয়ার হাউস রোডে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি। এর আগে শহরের বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল করে দলীয় নেতা-কর্মীরা।

ঠাকুরগাঁও : দুপুরে ঠাকুরগাঁও জেলা বিএনপির আয়োজনে বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে বিএনপি।

বগুড়া : বগুড়ায় বিকালে শহরের নবাববাড়ি সড়কে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে জেলা বিএনপি। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক চিপ হুইপ জয়নুল আবদিন ফারুক। জেলা বিএনপির আহ্বায়ক ও বগুড়া পৌরসভা মেয়র রেজাউল করিম বাদশার সভাপতিত্বে বক্তব্য রাখেন খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট মাহবুবুর রহমান, ভিপি সাইফুল ইসলাম, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, জয়নাল আবেদীন চাঁন, আলী আজগর তালুকদার হেনা প্রমুখ।

ময়মনসিংহ : ময়মনসিংহে বিকালে উত্তর ও দক্ষিণ এবং মহানগর বিএনপির উদ্যোগে নতুনবাজার দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা মেজর (অব.) হাফিজ উদ্দিন।

 

 

সর্বশেষ খবর