মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা

পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ

বিচার দাবিতে মানববন্ধন

নড়াইল প্রতিনিধি ও ঢাবি প্রতিবেদক

নড়াইলে পালিয়ে বেড়াচ্ছেন জুতার মালা পরিয়ে লাঞ্ছিত করা অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস। স্বজনরা এ তথ্য জানিয়ে বলেছেন, বাড়িতে পরিবারের সদস্যরাও রয়েছেন পুলিশি নিরাপত্তায়।

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের এক ছাত্র মহানবী (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্য করা নূপুর শর্মাকে সমর্থন করে ফেসবুকে একটি পোস্ট দেন। এ নিয়ে গত ১৮ জুন উত্তেজনার সৃষ্টি হয়। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমারের বিরুদ্ধে ওই ছাত্রের পক্ষে অবস্থান নেওয়ার অভিযোগ ওঠে। পরে পুলিশের সামনেই তার গলায় জুতার মালা পরানের ভিডিও ভাইরাল হয়। সদর উপজেলার বড়কুলা গ্রামে গতকাল স্বপন কুমার বিশ্বাসের বাড়িতে গিয়ে দেখা যায়, পুলিশ মোতায়েন রয়েছে। স্বপনের মা বনলতা বিশ্বাস বলেন, কলেজের ঘটনায় পুলিশ আমার ছেলেকে নিয়ে যাওয়ার পর আর বাড়ি ফেরেনি। আমার সঙ্গে ফোনেও যোগাযোগ করেনি। চাচাতো ভাই সুমিত্র কুমার বিশ্বাস বলেন, আমরা যতটুকু জেনেছি তাকে নিরাপত্তা দিয়ে থানা হেফাজতে রাখার পর ওই দিনই রিলিজ দেওয়া হয়েছে। তবে নিরাপত্তার অভাবে তিনি আর বাড়ি ফেরেননি। এরপর থেকে আমাদের বাড়িটি সার্বক্ষণিক পুলিশি নিরাপত্তায়। পুলিশ সুপার প্রবীর কুমার রায় বলেন, দোষী যেই হোক না কেন আইনের আওতায় আনা হবে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ৩০ দিনের মধ্যে প্রতিবেদন পাওয়া যাবে। জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, তিন সদস্যের সমন্বয়ে পৃথক দুটি তদন্ত কমিটি কাজ করছে। প্রতিবেদন পাওয়ার পরই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকায় মানববন্ধন : ধর্ম অবমাননার অভিযোগ তুলে কলেজশিক্ষক স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় ঢাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ শিরোনামে ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়। এ সময় ঘটনার বিচার দাবি করা হয়। শিক্ষক ও রাজনৈতিক-সাংস্কৃতিক কর্মীরা বলেছেন, শিক্ষকের গলায় জুতার মালা বাংলাদেশের গলায়ই জুতার মালা।

মানববন্ধনে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান কাবেরী গায়েন, একই বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, একই বিভাগের শিক্ষক আবদুর রাজ্জাক খান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলার শিক্ষক কামাল উদ্দিন কবির ও নিপীড়নের বিরুদ্ধে শাহবাগের সংগঠক রবীন আহসান।

নিপীড়নের বিরুদ্ধে শাহবাগের অন্যতম সংগঠক আকরামুল হকের সভাপতিত্বে ও আরেক সংগঠক খান আসাদুজ্জামানের সঞ্চালনায় এতে উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরিফুজ্জামান ও লাকী আক্তার, শিক্ষক ঐক্য পরিষদের নেতা রণজিত দেব, ছাত্র ঐক্য পরিষদের নেতা কাজল দেবনাথ, ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (বাসদ) সভাপতি মুক্তা বাড়ৈ ও নিপীড়নের বিরুদ্ধে শাহবাগের সংগঠক জীবনানন্দ জয়ন্ত প্রমুখ বক্তব্য দেন।

সর্বশেষ খবর