শুক্রবার, ২৯ জুলাই, ২০২২ ০০:০০ টা
ডলার নিয়ে কঠোর ব্যবস্থা

কারসাজিতে জড়িতদের ধরুন : এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ডলার নিয়ে কারসাজি শুরু হয়েছে। অনেক শেয়ার ব্যবসায়ী ডলার ব্যবসায় জড়িত। যারা এ কারসাজির সঙ্গে জড়িত তাদের শক্ত হাতে ধরতে হবে। গতকাল  বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ  তালুকদারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

জসিমউদ্দিন বলেন, বাংলাদেশ ব্যাংক ৯৪ টাকায় ডলার সরবরাহ করবে আর আপনি ১০৫-১১০ টাকায় বিক্রি করবেন তা তো হতে পারে না। এখানে ডিসিপ্লিন আনা দরকার, ডিসিপ্লিনের জায়গাটা শক্ত নয়। গভর্নরের সঙ্গে অর্থনীতির কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কয়েকদিন আগে বাংলাদেশ ব্যাংক ঋণ রিশিডিউল নিয়ে যে সার্কুলার দিয়েছে সেখানে বড়দের পাশাপাশি ক্ষুদ্রদেরও সমান সুযোগ-সুবিধা দেওয়া হোক বলে আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, ডলার নিয়ে কথা হয়েছে। আমাদের ব্যাংকগুলোকে ব্যবসা করার লাইসেন্স দেওয়া হয়েছে, কিন্তু এক ডলারের বিনিময়ে ১০ টাকা লাভ করার লাইসেন্স দেওয়া হয়নি। এখন কেন্দ্রীয় ব্যাংক ৯৪ টাকায় ডলার দেবে, আর অন্যান্য ব্যাংক তা ১০৫-১১০ টাকায় বিক্রি করবে তা আমরা চাই না। শুধু ব্যাংক না এক্সচেঞ্জ হাউসগুলোও যদি অনিয়ম করে থাকে তাদেরও ধরা উচিত। আমরা শুনেছি, এখন নাকি অনেক শেয়ার ব্যবসায়ী ডলারের ব্যবসা শুরু করেছেন। সরকারের উচিত হবে, এসব ব্যবসায়ীকে শক্ত হাতে দমন করা। আমি গভর্নরকে অনুরোধ করেছি, তিনি যেন বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেন। আমরা দীর্ঘমেয়াদি লোনের জন্য অনেকদিন ধরে বলে আসছিলাম। আগে শিল্প ঋণ ছিল, কিন্তু এখন ওই রকম ঋণ নেই। আমরা ব্যাংকগুলোকে একটি নির্দিষ্ট পারসেন্টেজে দীর্ঘমেয়াদি লোন দেওয়ার প্রস্তাব দিয়েছি।

 

 

সর্বশেষ খবর