বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

উত্তপ্ত মার্কিন রাজনীতি

ট্রাম্পের বাড়িতে এফবিআইর তল্লাশি

প্রতিদিন ডেস্ক

উত্তপ্ত মার্কিন রাজনীতি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) তল্লাশি নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন রাজনীতি। এ ঘটনায় রিপাবলিকান পার্টি ও তার সমর্থকরা বাইডেন সরকারের তীব্র সমালোচনা করছেন। সূত্র : বিবিসি, এপি, রয়টার্স, এএফপি। সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সও এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, পাম বিচ শহরের মার-এ-লাগোতে ট্রাম্পের বাড়িতে অভিযান চালিয়ে এফবিআইয়ের গোয়েন্দারা সাবেক এই প্রেসিডেন্টের নিরাপত্তাকে ঝুঁকিতে ফেলেছে। এ জন্য মাইক পেন্স মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে এই ঘটনার তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন।

রিপাবলিকান পার্টির কৌশলবিদ সেথ ওয়েদারসও ফ্লোরিডা ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের অভিযানকে ‘সত্যিকারার্থে অবিশ্বাস্যরকম আপত্তিকর’ বলে মন্তব্য করেছেন। অন্যদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি বলেছেন, ‘আমরা আইনের শাসনে বিশ্বাস করি এবং এটাই আমাদের দেশ। কোনো ব্যক্তিই আইনের ঊর্ধ্বে নয়, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নন।’ কংগ্রেসের সংখ্যালঘুবিষয়ক নেতা কেভিন ম্যাককার্থি সতর্ক করে বলেছেন, মধ্যবর্তী নির্বাচনের পর এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হতে পারে। আর এ জন্য অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে হুমকি দিয়েছেন ম্যাককার্থি। মেরিক গারল্যান্ডকে কাগজপত্র গুছিয়ে দিন গুনতে বলেছেন তিনি। কেভিন ম্যাককার্থি আরও বলেছেন, ডিপার্টমেন্ট অব জাস্টিসকে রাজনীতির অস্ত্র হিসেবে ব্যবহার করা অসহনীয় মাত্রায় পৌঁছেছে। ট্রাম্পের সমর্থনে সরব আরেক রিপাবলিকান মারজোরি টেলর গ্রিন এক টুইটে লিখেছেন, এফবিআই-এর ফান্ড বাতিল করা হোক। আইনপ্রয়োগকারী সংস্থাকে ‘রাজনৈতিক শত্রুদের বিনাশ করতে’ ব্যবহার করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এ ঘটনার দায় মেরিক গারল্যান্ডের ওপর চাপিয়েছেন। এক টুইটবার্তায় পেন্স বলেছেন, আমি ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত বাসভবনে নজিরবিহীন তল্লাশি নিয়ে লাখো আমেরিকানদের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করছি। এ ছাড়া অনেক সমর্থকই বলেছেন, তার (ট্রাম্প) বিরুদ্ধে রাজনৈতিক ‘উইচ হান্ট’ চলছে। এ ছাড়া এ ঘটনা তদন্তে প্রেসিডেন্ট জো বাইডেনের হস্তক্ষেপ দাবি করেছেন রিপাবলিকান নেতারা। অনেকে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে সরিয়ে দেওয়ারও দাবি তুলেছেন।

উল্লেখ্য, গত ৮ আগস্ট দাফতরিক নথিপত্র ব্যবস্থাপনা তদন্তের জন্য ট্রাম্পের ফ্লোরিডার মার-এ-লাগোতে তল্লাশি চালায় এফবিআই। এই প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে আইন প্রয়োগকারী সংস্থা এই তল্লাশি চালিয়েছে। এ বিষয়ে সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, এফবিআইয়ের সন্দেহ হোয়াইট হাউস থেকে চলে যাওয়ার সময় ডোনাল্ড ট্রাম্প কোনো গুরুত্বপূর্ণ নথি সরিয়েছেন। তাই ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ডিপার্টমেন্ট অব জাস্টিসের (ডিওজে) সর্বোচ্চ পর্যায় থেকে ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালানোর অনুমোদন দেওয়া হয়েছিল।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর