বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
৮ শর্তে সমাবেশের অনুমতি

আজ থেকে বিচ্ছিন্ন হচ্ছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে ৩ ডিসেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগে তিন দিনের জন্য সারা দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হচ্ছে। ১১ দফা দাবিতে আজ থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাস মালিক ও শ্রমিকরা। রাজশাহীর প্রবেশপথগুলোতে বসানো হয়েছে পুলিশের চৌকি। যা পেরিয়ে নগরীতে আসতে পারছে না কোনো যানবাহন। বুধবার থেকেই আটকে দেওয়া হচ্ছে নসিমন, ভটভটির মতো বাহন। বিভাগজুড়ে গ্রেফতার অভিযান চলছে বলে অভিযোগ করেছে বিএনপি। মঙ্গলবার গভীর রাত থেকে বুধবার সকাল পর্যন্ত তাদের শতাধিক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। বাধা দেওয়া হয়েছে মঞ্চ তৈরি করতে। সেখানে আগে থেকে রাখা মঞ্চের বাঁশ নিয়ে গেছে পুলিশ সদস্যরা। এদিকে আট শর্তে রাজপাড়ায় মাদরাসা ময়দানে বিএনপিকে বিভাগীয় গণসমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। গতকাল রাজশাহী মহানগর পুলিশের বিশেষ শাখার (এসবি) পুলিশ সুপার স্বাক্ষরিত অনুমতিপত্রটি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুকে দেওয়া হয়। গতকাল নগরীর মালোপাড়া দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা অভিযোগ করেন, জনপ্রিয় নেতা ও জনপ্রতিনিধিদের গ্রেফতার করেছে পুলিশ। সংবাদ সম্মেলনে বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, পুলিশের ধরপাকড়ের পরেও জনসমাগম হবে। এর আগেও বিএনপির একাধিক বিভাগীয় গণসমাবেশ ঘিরে গণপরিবহন বন্ধ রাখা হয়। বাসের সঙ্গে কোথাও কোথাও নৌযান চলাচলও বন্ধ রাখেন মালিক-শ্রমিকরা। তবে বিএনপি বলছে, বিএনপির গণসমাবেশ ঠেকাতে ক্ষমতাসীন দলের প্ররোচনায় এসব ধর্মঘট ডাকা হচ্ছে। বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, রাজশাহীর মাদরাসা মাঠে (হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চবিদ্যালয় মাঠ) সমাবেশের জন্য গত অক্টোবর মাসেই জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করা হয়।

বিএনপির স্থানীয় নেতা-কর্মীরা বলছেন, ১ ডিসেম্বর থেকে পরিবহন ধর্মঘট। তাই আগে থেকেই নেতা-কর্মীরা সমাবেশস্থলে চলে যাচ্ছেন। যেসব নেতা-কর্মী আগে চলে আসবেন, তাদের থাকার জন্য মাদরাসা ময়দানের বিপরীতে একটি ফাঁকা জায়গায় সোমবার সকাল থেকে প্যান্ডেল তৈরি শুরু হয়। মঙ্গলবার রাতে সেই প্যান্ডেল ভেঙে ফেলে পুলিশ। নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান বলেন, ‘সমাবেশের অনুমতিই এখনো বিএনপি পায়নি। তার আগেই প্যান্ডেল করার কাজ শুরু করায় এতে বাধা দেওয়া হয়েছে।’

আট শর্তে গণসমাবেশের অনুমতি : রাজশাহীতে আট শর্তে বিভাগীয় গণসমাবেশ আয়োজনের জন্য বিএনপিকে গতকাল অনুমতি দিয়েছে পুলিশ। এতে বলা হয়েছে, আগামী ৩ ডিসেম্বর রাজশাহী বিভাগীয় গণসমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি আছে। এ বিষয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ৩ ডিসেম্বর রাজপাড়া থানাধীন মাদরাসা ময়দানে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আয়োজন করা যাবে। আটটি শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হলো।

রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট

বগুড়া : বগুড়াসহ রাজশাহী বিভাগের সব জেলার বাস-ট্রাক চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ১ ডিসেম্বর সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট চলবে। বগুড়া জেলা বাস মিনিবাস ও কোচ পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বলেন, রাজশাহী বিভাগের আট জেলায় সব প্রকার যানবাহন চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ঢাকাগামী বাসও বন্ধ থাকছে।

সর্বশেষ খবর