শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সতর্ক অবস্থানে আওয়ামী লীগ

দিনভর রাজধানীতে মিছিল-শোডাউন

নিজস্ব প্রতিবেদক

সতর্ক অবস্থানে আওয়ামী লীগ

বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে গতকাল রাজধানীতে যুবলীগের মিছিল -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীতে বিএনপির গণসমাবেশকে কেন্দ্র করে গতকাল রাজধানীর পাড়া-মহল্লায় সতর্ক অবস্থানে ছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ, এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। পিকআপ ভ্যান-মোটরসাইকেল নিয়ে বিভিন্ন এলাকায় শোডাউনও করতে দেখা গেছে।

আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা আওয়ামী লীগ, কৃষক লীগের নেতা-কর্মীরা মিছিল নিয়ে ঢাকার প্রবেশপথ ও বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সক্রিয় ছিল ছাত্রলীগ নেতা-কর্মীরা। পিকআপ ভ্যান-মোটরসাইকেল নিয়ে বিভিন্ন এলাকায় শোডাউনও করেছেন তারা। ক্ষমতাসীন দল ও তাদের সহযোগী সংগঠনগুলো আজও সকাল থেকে সতর্ক অবস্থায় মাঠে থাকবে বলে জানা গেছে। ঢাকা জেলা আওয়ামী লীগের আয়োজনে আজ সাভারে জনসভা হবে।

ঢাকা মহানগর দক্ষিণের বড় শোডাউন : তিন বছর আগে কমিটি হওয়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ গতকাল সবচেয়ে বড় শোডাউন করেছে। এর আগে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে কর্মসূচি পালন করার কথা থাকলেও রাস্তায় সমাবেশ না করার ঘোষণা দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সে কারণে এ কর্মসূচি স্থানান্তর করা হয় মহানগর নাট্যমঞ্চে। দুপুর ১২টা থেকে দলীয় নেতা-কর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে মহানগর নাট্যমঞ্চে আসতে থাকেন। বেলা ২টা বাজার আগেই নাট্যমঞ্চ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি আবু আহমেদ মন্নাফী সভায় সভাপতিত্ব করেন। সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, প্রচার সম্পাদক এস এম সাগর সমাবেশে সঞ্চালনা করেন। সমাবেশে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে আরও বক্তব্য রাখেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কেন্দ্রীয় নেতা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, অ্যাডভোকেট কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক  মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা মহানগর দক্ষিণের নেতাদের মধ্যে শহীদ সেরনিয়াবাত, নুরুল আমিন রুহুল, ডা. দিলীপ রায়, মোর্শেদ হোসেন কামাল, মহিউদ্দিন মহি, মিরাজ হোসেন, গোলাম আশরাফ তালুকদার, আকতার হোসেন, গোলাম সরোয়ার কবির প্রমুখ। অনুষ্ঠানে পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লীগের শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি নয়াপল্টন ছেড়ে শেষ পর্যন্ত গোলাপবাগে গেছে। এতে তাদের অর্ধেক পরাজয় হয়ে গেছে। তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে, কেউ বাধা দেবে না। বিএনপি আজ বলে, সরকার নাকি ভয় পেয়েছে। সরকার ভয় পেয়েছে? মহানগর নাট্যমঞ্চে সভা, এদিকে গুলিস্তান, বঙ্গভবনের আশপাশ এলাকায় লোকে লোকারণ্য। মানুষ কেন আতঙ্কিত হবে? জনগণকে বলব, আতঙ্কের কারণ নেই। আমরা চলে যাচ্ছি কাল সাভারে। ঢাকায় আমরা নাই, আমরা কাল সাভারে চলে যাচ্ছি। তিনি আরও বলেন, বিএনপিকে এই শহর দিয়ে গেলাম। কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক নয়াপল্টনের ঘটনাকে কেন্দ্র করে মার্কিন রাষ্ট্রদূতের বিবৃতি প্রদানের দিকে ইঙ্গিত করে বলেন, কানাডার আদালত বলেছে বিএনপি একটি সন্ত্রাসী দল। বিএনপির কোনো সদস্যকে কানাডায় আশ্রয় দিতে পারি না। আমি জিজ্ঞাসা করি রাষ্ট্রদূতকে, কোন কূটনৈতিক আচার-আচরণে, রীতিনীতিতে আপনারা একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিবৃতি দিলেন? এটি আপনারা দিতে পারেন না। এ ধরনের বিবৃতি ভবিষ্যতে দেবেন না বলেই প্রত্যাশা করি। অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ঢাকাবাসীকে অভয় দিয়ে বলেন, প্রিয় ঢাকাবাসী, আতঙ্কের কিছু নেই। আপনাদের সঙ্গে আমরা আছি। আবদুর রহমান বলেন, বিএনপিকে বলব এখনো সময় আছে, সোজা পথে আসেন। মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, পাড়া-মহল্লায় পাহারা দিতে হবে।

এদিকে গতকাল সকাল থেকেই বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনেও ছিল নেতা-কর্মীদের ভিড়। ঢাকা দক্ষিণের বিভিন্ন থানা ও ওয়ার্ড থেকে পৃথক মিছিল নিয়ে সমাবেশস্থলে আসতে দেখা গেছে। ওই সব মি?ছি?লে নেতা-কর্মীরা সব রাজ?নৈ?তিক অশুভ শক্তি? প্রতিহত করার দৃঢ় প্রত?্যয় ব?্যক্ত ক?রেন। মশিউর রহমান মোল্লা সজলের নেতৃত্বে রাজধানীর ডেমরায় এদিন মিছিল অনুষ্ঠিত হয়। চৌধুরী আশিকুর রহমান লাভলুর নেতৃত্বে মিছিল হয় ওয়ারীতে।

মিরপুর : মিরপুরে দিনভর বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন। মিরপুর-১২ নম্বর বাসস্ট্যান্ডে মিছিলে নেতৃত্ব দেন সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ। গাবতলী ও মাজার রোডে ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আগা খান মিন্টুর নেতৃত্বে মিছিল করা হয়। যুবমহিলা লীগ : রাজধানীর মিরপুরে মাজার গেটের সামনে ঢাকা মহানগর উত্তর যুব মহিলা লীগের সভাপতি সাবিনা আক্তার তুহিনের নেতৃত্বে গতকাল সন্ধ্যায় মিছিল অনুষ্ঠিত হয়েছে। স্বেচ্ছাসেবক লীগ : কামরুল হাসান রিপনের নেতৃত্বে ঢাকা-৫ নির্বাচনী আসনের বিভিন্ন স্থানে মিছিল হয়েছে। ছাত্রলীগ : রাজধানীর বিভিন্ন পয়েন্টে সকাল থেকে মহড়া দিয়েছে ছাত্রলীগ। কেন্দ্র ও শাখাগুলোর নেতাদের নেতৃত্বে মোটরসাইকেল মহড়া, বিভিন্ন স্পটে অবস্থান বা কোথাও কোথাও মিছিল করতে দেখা গেছে। এক ব্যতিক্রমী মিছিল ও সমাবেশ করেন ছাত্রলীগের সদ্য সাবেক সহ-সভাপতি তিলোত্তমা সিকদার। ছাত্রলীগের নেতা-কর্মীরা রাজু ভাস্কর্যে বিএনপি-জামায়াতের দুঃশাসনের খন্ডচিত্র প্রদর্শনী ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। আজও মাঠে থাকবে আওয়ামী লীগ : আজও সকাল থেকে সতর্ক অবস্থায় মাঠে থাকবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সকাল থেকেই অবস্থান নেবে ঢাকা মহানগর দক্ষিণের নেতা-কর্মীরা। প্রতিটি পয়েন্টে সতর্ক পাহারায় থাকবে বলেও জানান ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ।  যাত্রাবাড়ী ও উত্তরাতেও সতর্ক পাহারায় থাকবেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। নেতা-কর্মীদের ঢাকা মহানগরের থানা-ওয়ার্ডগুলোয় মোড়ে মোড়ে সংঘর্ষ এড়িয়ে সতর্ক অবস্থানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনের দলের কাউন্সিলররাও কর্মী-সমর্থকদের নিয়ে মাঠে থাকবেন।

মুক্তিযোদ্ধাদের সমাবেশ আজ : এদিকে বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে আজ রাজধানীর তেজগাঁও শাহপন্থীশাহ মাজারের সামনে বীর মুক্তিযোদ্ধারা অবস্থান কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ- কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির ব্যানারে বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা এ কর্মসূচি পালন করবেন বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর