মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সংসদে তথ্য

প্রচার সংখ্যায় শীর্ষে বাংলাদেশ প্রতিদিন

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকা থেকে প্রকাশিত ৫০৯টি দৈনিক পত্রিকার মধ্যে বাংলাদেশ প্রতিদিন শীর্ষে রয়েছে বলে সংসদে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সংসদে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকার দেওয়া তালিকায় প্রথমে বাংলাদেশ প্রতিদিন, দ্বিতীয় প্রথম আলো, তৃতীয় কালের কণ্ঠ, চতুর্থ যুগান্তর ও পঞ্চম হিসেবে ইত্তেফাক ধারাক্রম বর্ণিত হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের ২১তম অধিবেশনের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এমপি সৈয়দা রুবিনা আক্তারের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, বর্তমানে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা ১ হাজার ১৪১। এর মধ্যে দৈনিক পত্রিকা ৫০৯, সাপ্তাহিক ৩৪৫ ও মাসিক ২৮৭টি। তিনি পরিশিষ্ট ‘ক’-তে সরকারের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর কর্তৃক প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার ধারাবাহিক বিবরণ তুলে ধরেন।

১৯১টি অনলাইন পোর্টাল বাতিলে চিঠি : জাতীয় পার্টির সদস্য মুজিবুল হকের লিখিত প্রশ্নের জবাবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ সংসদে জানান, জনমনে বিভ্রান্তি ছড়ায়- এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলকরণসহ লিঙ্ক বন্ধের জন্য ডাক ও টেলিযোগযোগ বিভাগে পত্র প্রদান করা হয়েছে। অনলাইন সংবাদের মাধ্যমে দেশবিরোধী সংবাদ প্রচারের অভিযোগ পাওয়া গেলে তা বন্ধের পদক্ষেপ নেওয়া হয়। এ সময় দেশবিরোধী সংবাদ প্রচার বন্ধে সরকারের পরিকল্পনা রয়েছে বলেও তিনি উল্লেখ করেন। সংসদে দেওয়া তথ্য ও সম্প্রচার মন্ত্রীর তথ্যানুযায়ী, দেশে বর্তমানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অনলাইন নিউজ পোর্টাল ১৬২, দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল ১৬৯ ও টিভি চ্যানেলের অনলাইন পোর্টাল ১৫- সর্বমোট ৩৪৬টি অনলাইন পত্রিকার নিবন্ধন প্রদান করা হয়েছে।

সর্বশেষ খবর