শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
মানবাধিকার কমিশনের নিন্দা

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী নির্যাতন উদ্বেগজনক

নিজস্ব প্রতিবেদক

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে জাতীয় মানবাধিকার কমিশন। গতকাল মানবাধিকার কমিশনের উপপরিচালক ফারহানা সাঈদ স্বাক্ষরিত বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নির্যাতন উদ্বেগজনক বলে মন্তব্য করেছে জাতীয় মানবাধিকার কমিশন।

বিবৃতিতে বলা হয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে একটি ছাত্র সংগঠনের কর্মীরা দীর্ঘ চার ঘণ্টা ধরে শারীরিক ও মানসিক নির্যাতন, বিবস্ত্র করে ভিডিও ধারণ, অশালীন     ভাষায় গালাগালসহ নানাভাবে হয়রানি করেছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে জাতীয় মানবাধিকার কমিশন। কমিশন লক্ষ্য করছে যে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এ ধরনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। ফলে শিক্ষার্থীদের নিরাপত্তা চরমভাবে বিঘ্নিত হচ্ছে এবং বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে। তাদের এমন অপরাধমূলক কর্মকাণ্ড অন্যদেরও প্রভাবিত করতে পারে যা সার্বিক পরিস্থিতির আরও অবনতি ঘটাবে বলে আশঙ্কা করা যায়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষার পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানায় কমিশন। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলে সাড়ে চার ঘণ্টা আটকে রেখে নির্যাতন করার অভিযোগ করেছেন প্রথম বর্ষের এক ছাত্রী। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি সানজিদা চৌধুরীর নেতৃত্বে তার অনুসারীরা দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এই ঘটনা ঘটিয়েছে। গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রক্টর, হলের প্রভোস্ট ও ছাত্র উপদেষ্টার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন ওই শিক্ষার্থী।

সর্বশেষ খবর