বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

জল্পনা কাটিয়ে প্রার্থিতা ঘোষণা

প্রতিদিন ডেস্ক

জল্পনা কাটিয়ে প্রার্থিতা ঘোষণা

আবারও নির্বাচনে লড়ার জন্য আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল পুনর্নির্বাচনের প্রচারণায় মার্কিন নাগরিকদের কাছে তাঁর অসমাপ্ত কাজ শেষ করতে আরও চার বছর সময় দেওয়ার আহ্বান জানান। খবর দ্য গার্ডিয়ান।

প্রেসিডেন্ট বাইডেন নস্টালজিকভাবে এই দিনটিকে নির্বাচনী প্রচারণার জন্য বেছে নিয়েছেন। কেননা ঠিক চার বছর আগে ২০১৯ সালের এই দিনে তিনি তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন চাওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন। মার্কিন রাজনীতিতে সর্বোচ্চ পদমর্যাদার নারী এবং দেশটির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবারও তাঁর সহযোদ্ধা হবেন। তিনিও একই সময় আগামী নির্বাচনের জন্য নিজের প্রার্থিতা ঘোষণা করেন।

ভিডিওতে জো বাইডেন বলেন, ‘চার বছর আগে যখন আমি প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে নেমেছিলাম, তখন আমি বলেছিলাম, আমরা আমেরিকার হৃদয়ের জন্য যুদ্ধ করছি। এখনো আমরা করছি।’ ভিডিওটির শুরুতে ২০২১ সালের ৬ জানুয়ারির সহিংসতা এবং যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বাইরে গর্ভপাতের অধিকার রক্ষাকারীদের বিক্ষোভ দেখানো হয়। ঘোষণার প্রাক্কালে তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি এটা আমাদের সময়। এ কারণেই আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছি। আমাদের সঙ্গে যোগ দিন, চলেন একসঙ্গে কাজটি সম্পন্ন করি।’ মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে জো বাইডেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাঁর জনপ্রিয়তার মাত্রা এখন ৪০ শতাংশেরও নিচে।

সর্বশেষ খবর