শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

পাকিস্তানে নতুন নাটকীয়তা

ইমরানের গ্রেফতার অবৈধ, হাই কোর্টে হাজিরের নির্দেশ

প্রতিদিন ডেস্ক

পাকিস্তানে নতুন নাটকীয়তা

ইমরান খানের সমর্থকরা আগুন ধরিয়ে দিয়েছেন অনেক ভবনে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই-প্রধান ইমরান খানকে গ্রেফতার বেআইনি ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। একই সঙ্গে তাঁকে শুক্রবার ফের ইসলামাবাদ হাই কোর্টে হাজির হওয়ারও নির্দেশ দিয়েছেন।

বলা হয়েছে, ইমরান খানকে পুলিশ লাইনস গেস্টহাউসে রাখা হবে। তবে তাঁকে বন্দি হিসেবে গণ্য করা হবে না। তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে ইসলামাবাদ পুলিশপ্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেছেন, ইমরান খান অতিথিশালায় একজন অতিথি হিসেবেই থাকবেন। তাঁকে সুরক্ষা দেওয়ার দায়িত্বভার থাকবে সরকারের ওপর। গতকাল কড়া নিরাপত্তায় প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের সুপ্রিম কোর্ট বেঞ্চে ইমরান খানকে হাজির করা হয়। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন বিচারপতি আতহার মিনাল্লাহ ও বিচারপতি মুহাম্মদ আলী মাজহার। তথ্যসূত্র ডন, জিও নিউজ, রয়টার্স, আলজাজিরা ইমরানের উপস্থিতিতেই শুরু হয় তাঁকে গ্রেফতারের বিরুদ্ধে পিটিআইয়ের দায়ের করা আবেদনের শুনানি। এর আগে আদালত আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানকে গ্রেফতারের বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানি চলাকালে তাঁকে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছিল। ইমরানকে যেভাবে গ্রেফতার করা হয়েছে তা দেশের বিচার বিভাগীয় প্রতিষ্ঠানের জন্য অসম্মানের বলে শুনানি চলাকালে মন্তব্য করেছিলেন প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল। শুনানিতে ইমরান খানের আইনজীবী হামিদ খান শীর্ষ আদালতকে জানান, তাঁর মক্কেল ইসলামাবাদ হাই কোর্টে গ্রেফতারপূর্ব জামিনের জন্য আবেদন করেছিলেন। ইসলামাবাদ হাই কোর্ট থেকে ইমরানকে যখন গ্রেফতার করা হয় তখন তাঁর বায়োমেট্রিক্স করানোর প্রক্রিয়া চলছিল। এ সময় রেঞ্জাররা কোনো ধরনের অনুমতি ছাড়াই কক্ষে প্রবেশ করে ইমরান খানকে গ্রেফতার কপ্রণ। তাঁর সঙ্গে তারা খারাপ আচরণ করেন। এর আগে একই আবেদন দেশটির হাই কোর্টে করা হয়েছিল। তবে সেখানে আদালত ইমরানের পক্ষে কোনো আদেশ দেননি। মঙ্গলবার ইসলামাবাদ হাই কোর্টের বাইরে থেকে আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরান খানকে গ্রেফতার করা হয়। এর পরই পাকিস্তানের বিভিন্ন শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাঁর দল পিটিআই সমর্থকদের সংঘর্ষ হয়। এতে কমপক্ষে আটজন নিহত এবং ২৯০ জন আহত হন। আটক হন ১ হাজার ৯০০ বিক্ষোভকারী। পরিস্থিতি সামাল দিতে ইসলামাবাদ, পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় সেনা মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীরা লাহোরে কর্পস কমান্ডারের বাসভবনে হামলা এবং রাওয়ালপিন্ডিতে সেনা সদর দফতরের ফটক ভাঙচুর করার পর সেনা মোতায়েনের ঘোষণা দেওয়া হয়। সেনা স্থাপনায় হামলার ঘটনায় ক্ষোভ জানিয়ে পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) বিবৃতি দেয়। তারা বলেছে, ৯ মে দিনটি ‘কালো অধ্যায়’ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা কাউকে আইন নিজের হাতে তুলে নিতে দেব না।’

আদালত থেকে ইমরান খানের বার্তা : ইমরান খান আদালত থেকে আইনজীবী এবং সাংবাদিকদের মাধ্যমে বার্তা পাঠিয়েছেন। দলের সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ‘দেশের কোনো ক্ষতি হওয়া ঠিক নয়।’ তিনি তাদের শান্ত থাকার নির্দেশ দেন। ইমরান খান বলেন, ‘আমরা শুধু দেশে নির্বাচন চাই।’ ইমরান খান আরও বলেন, আইনজীবীরা গতকাল তাঁকে জানিয়েছেন দেশে বিশৃঙ্খলা হচ্ছে। তিনি বলেন, আমরা দেশে বিশৃঙ্খলা চাই না। ইমরান খান বলেন, তিনি আদালতে বিচারের জন্য এসেছিলেন। কিন্তু তাঁকে আঘাত করা হয়েছে। হত্যাকারীদের সঙ্গেও এমন আচরণ করা হয় না বলে মন্তব্য করেন তিনি। ইমরান খান বলেন, ‘আমাকে এমনভাবে আটক করা হয়েছে যেন আমি সন্ত্রাসী।’ এ সময় তিনি বলেন, দেশে যে প্রতিবাদ হচ্ছে তার জন্য তাঁর দায় কী?

পিটিআই ভাইস চেয়ারম্যান কুরেশি গ্রেফতার : পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে ইসলামাবাদের বাসা থেকে গতকাল ভোরে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বলছে, দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী কুরেশিকে জনশৃঙ্খলা রক্ষা আইনে গ্রেফতার করা হয়েছে।

বুধবার বিকালেই তাঁকে গ্রেফতারের চেষ্টা করেছিল পুলিশ। কিন্তু তারা ব্যর্থ হয়।

ডন জানায়, ইমরান খানের পর তাঁর দলের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের মধ্যে আছেন পিটিআইয়ের মহাসচিব আসাদ ওমর, ভাইস চেয়ারম্যান ফাওয়াদ চৌধুরী।

পরিস্থিতি আর খারাপ না করার আহ্বান বিলাওয়ালের : দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো-জারদারি পিটিআই নেতা-কর্মীদের ‘পরিস্থিতি আর খারাপ’ না করতে ‘পরামর্শ’ দিয়েছেন। একই সঙ্গে তিনি দেশজুড়ে সহিংসতার হ্রাস টানতেও দলটির প্রতি আহ্বান জানান। গতকাল করাচিতে এক সংবাদ সম্মেলনে তিনি এ পরামর্শ ও আহ্বান জানান। বিলাওয়াল বলেন, ‘পিটিআইয়ের উদ্দেশে আমি একমাত্র যে পরামর্শ দিতে পারি তা হলো, যা হয়েছে, তা হয়েছে। যে বা যারা এ সহিংসতায় জড়িত, তাদের প্রত্যেককে এর জবাব দিতে হবে।’

সর্বশেষ খবর