রবিবার, ১৪ মে, ২০২৩ ০০:০০ টা

বিজেপিকে হারিয়ে কর্ণাটকে কংগ্রেস

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

১০ বছর পর জাতীয় কংগ্রেস বিজেপিকে দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে পরাজিত করে ক্ষমতা দখল করল। প্রদেশ বিধানসভার ২২৪টি আসনের মধ্যে নির্বাচন কমিশনের সর্বশেষ ঘোষণা অনুযায়ী কংগ্রেস ১৩৭টি আসনে জয়ী হতে চলেছে। কর্ণাটকের ক্ষমতাসীন বিজেপি এখন পর্যন্ত ৬৩ আসনে জয়ী হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার জনতা সেকুলার দল ২০ আসনে জয়ী। ২০১৩ সালে কংগ্রেস ক্ষমতা দখল করেছিল। রাজ্য বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১১৩ আসন। কর্নাটকে বিজেপির পরাজয়ে দক্ষিণ ভারতে বিজেপির আর কোনো সরকার রইল না। ফলের পরে রাহুল গান্ধি প্রথম প্রতিক্রিয়ায় বলেন, ‘বিজেপির ঘৃণার রাজনীতির বিরুদ্ধে মানুষ প্রেমের পক্ষে রায় দিয়েছে। ঘৃণার বাজার বন্ধ। প্রেমের দোকান খুলল।’ এই নির্বাচন কংগ্রেস দলকে উজ্জীবিত করবে। আগামী লোকসভা ভোটে প্রভাব ফেলতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন।

এই নির্বাচন কংগ্রেস বনাম বিজেপির মর্যাদার লড়াই ছিল। রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী এবং সবশেষে সোনিয়া গান্ধী প্রচারে সর্বশক্তি নিয়োগ করেছিলেন। জাতীয় কংগ্রেসে মল্লিকার্জুন খাড়গে সভাপতি হওয়ার পর এই প্রথম জয়। খাড়গের জন্মভূমি কর্নাটক। নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কুড়িটির বেশি জনসভা করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও নির্বাচনে দলের নির্বাচনী রণনীতি তৈরি করেন। ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা এই জয়কে মোদি-অমিত শাহর বিরুদ্ধে রাহুল গান্ধীর জয় বলে ব্যাখ্যা করছেন। রাহুল নিজে এই জয়ের জন্য কংগ্রেস কর্মী এবং রাজ্যের জনসাধারণকে ধন্যবাদ জানিয়েছেন। জাতীয় কংগ্রেস মুখপাত্র পবন খেড়া এই জয়ের কৃতিত্ব রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো’ পদযাত্রাকে দিচ্ছেন।

২০১৮ সালে নির্বাচনে বিজেপি ১০৪ আসনে, কংগ্রেস ৮০, জনতা সেকুলার ৩৭টি আসনে জয়ী হয়েছিল। সেই সময় কংগ্রেস জনতা সেকুলারকে সমর্থন করে মোর্চা সরকার তৈরি করে। এরপর কংগ্রেস ও জনতা সেকুলার থেকে বিধায়করা বিজেপিতে যোগ দেওয়ায় বিজেপি সরকার গঠন করেছিল। সেই সরকার আজ পরাস্ত হলো। ফল ঘোষণার সময় থেকেই রাজধানীর কংগ্রেস দফতরে ভিড়। কংগ্রেস সমর্থক হিন্দু দেবতা হনুমানের পোশাকে সজ্জিত হয়ে গদা নিয়ে ঘুরতে থাকে। কারণ বিজেপি প্রচার করেছিল কংগ্রেস হনুমান দেবতাকে অপমান করেছে। ফল প্রকাশের পর কংগ্রেস নেতারা বলছেন, ভগবান হনুমান কংগ্রেসের পক্ষে প্রমাণ হলো। বিতর্কের কারণ হলো জাতীয় কংগ্রেস ভোটের আগে ঘোষণা করেছিল, তাঁরা জয়ী হলে দক্ষিণপন্থি বিজেপির সমর্থক বজরঙ্গ দলকে নিষিদ্ধ করবে।

সর্বশেষ খবর