বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা

ড. ইউনূসকে কর ফাঁকির ১২ কোটি টাকা পরিশোধের নির্দেশ

হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় ৪ জুন

নিজস্ব প্রতিবেদক

ড. ইউনূসকে কর ফাঁকির ১২ কোটি টাকা পরিশোধের নির্দেশ

১৫ কোটি টাকা কর দাবি করে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের করা তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দিয়েছেন হাই কোর্ট।

এর ফলে ড. ইউনূসকে ওই কর পরিশোধ করতেই হবে। ৩ কোটি টাকা আগে জমা দেওয়ায় এখন বাকি ১২ কোটি টাকা পরিশোধ করতে হবে তাঁকে। কর আপিল ট্রাইব্যুনালে আপিল করার সময় ১৫ কোটির মধ্যে ৩ কোটি টাকা জমা দিয়েছিলেন ইউনূস।

গতকাল বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আদালতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন উপস্থিত ছিলেন। ড. ইউনূসের পক্ষে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। রায়ের পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, এ রায়ের ফলে ড. ইউনূসকে তিন মামলায় ১২ কোটি টাকা এনবিআরকে পরিশোধ করতে হবে। মামলা থেকে জানা যায়, ১৯৯০ সালের দানকর আইন অনুযায়ী ২০১১-২০১২ করবর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ড. ইউনূসকে নোটিস পাঠায় এনবিআর। একইভাবে ২০১২-২০১৩ করবর্ষে ৮ কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা কর দাবি করে আরেকটি নোটিস দেয় প্রতিষ্ঠানটি। এ ছাড়া ২০১৩-২০১৪ করবর্ষে ৭ কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১ কোটি ৫০ লাখ টাকা কর দাবি করে নোটিস দেওয়া হয়। দানের বিপরীতে কর দাবি করে এনবিআরের এসব নোটিসের বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেন ড. ইউনূস। তাঁর দাবি, আইন অনুযায়ী দানের বিপরীতে এনবিআর এই কর দাবি করতে পারে না। শুনানি নিয়ে ২০১৪ সালে তাঁর এই মামলা খারিজ করে রায় দেন কর আপিল ট্রাইব্যুনাল। এরপর হাই কোর্টে তিনি পৃথক তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন ইউনূস। হাই কোর্ট তার মামলার প্রাথমিক শুনানি নিয়ে দানকর দাবির নোটিসের কার্যকারিতা স্থগিত করে ২০১৫ সালে রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে গতকাল এ রায় দিলেন আদালত।

সর্বশেষ খবর