রবিবার, ৪ জুন, ২০২৩ ০০:০০ টা

লোডশেডিং আরও কিছুদিন : প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চলমান কয়লা সংকটের কারণে আগামীকাল ৫ জুনের পর পুরোপুরি বন্ধ হয়ে যাবে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল সাভারের খাগান এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবায়নযোগ্য শক্তি গবেষণা ল্যাবরেটরি ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। তিনি আরও বলেন, দেশে চলমান লোডশেডিং আরও কিছুদিন অব্যাহত থাকবে। তেলের ব্যাপারেও আমরা হিমশিম খাচ্ছি। কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র কাজ না করায় লোডশেডিং বেড়েছে। 

প্রতিমন্ত্রী বলেন, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট বন্ধ আছে এবং দ্বিতীয় ইউনিটটিও ৫ জুনের পর বন্ধ হয়ে যাবে। কারণ সেখানে কয়লার অভাব দেখা দিয়েছে। এই কয়লা আসতে ২০ থেকে ২৫ দিন লেগে যাবে। আমাদের এখানে এলসি খুলতে দেরি হয়েছে। পাশাপাশি অন্যান্য বিষয়গুলোও ছিল। ফলে একটা বড় বিদ্যুৎ আমরা পাচ্ছি না সিস্টেমে। এ কারণে কিছুটা জনদুর্ভোগ হচ্ছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী আরও বলেন, এখন আবহাওয়া অনেক গরম। ৩৮ ডিগ্রির ওপরে চলে গেছে। কোনো কোনো জায়গায় ৪০-৪১ ডিগ্রি পর্যন্ত হয়েছে। এ সময়ে লোডশেডিংয়ের কারণে আমরা খুবই দুঃখিত। এ মুহূর্তে জাতীয় গ্রিডে প্রায় ১ হাজার ৭০০ মেগাওয়াট লোডশেডিং চলছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খান ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন ড. এম সামসুল আলম।

 

সর্বশেষ খবর