রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কুমিল্লায় বাহারকন্যা সূচনা, ময়মনসিংহে টিটুর জয়

প্রতিদিন ডেস্ক

কুমিল্লায় বাহারকন্যা সূচনা, ময়মনসিংহে টিটুর জয়

কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনে মনিরুল হক সাক্কুকে বিপুল ভোটে হারিয়ে বিজয়ী হয়েছেন আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা।

এ ছাড়া এ প্রতিবেদন লেখা পর্যন্ত ময়মনসিংহ সিটি নির্বাচনে বিপুল ভোটে বিজয়ের পথে ছিলেন ইকরামুল হক টিটু। গতকাল এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এদিন আরও কয়েক স্থানে জেলা পরিষদের উপনির্বাচন এবং পৌরসভাসহ ইউপি নির্বাচন হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনে মেয়র পদে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনাকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। গতকাল সন্ধ্যায় নগরীর জিলা স্কুলের অডিটোরিয়ামে ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে বেসরকারিভাবে তাকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন। ভোটের মাঠে সূচনা এবারই প্রথম। প্রথমবারেই বাজিমাত করলেন তিনি। বিজয়ী হয়ে ফিরলেন ঘরে। প্রথম কুমিল্লা সিটিতে কোনো নারী প্রথম মেয়র নির্বাচিত হলেন। নির্বাচন কমিশনের সূত্রমতে, ১০৫টি কেন্দ্রে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেবিল ঘড়ি প্রতীকের মনিরুল হক সাক্কু পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট। ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সার পেয়েছেন ১৩ হাজার ১৫৫ ভোট ও হাতি প্রতীকের প্রার্থী নূর-উর-রহমান মাহমুদ তানিম পেয়েছেন ৫ হাজার ১৭৩ ভোট। মোট বৈধ ভোটের সংখ্যা ৯৪ হাজার ১১৫টি। মোট ভোটের শতকরা হার ৩৮.৮২ ভাগ। তাহসিন বাহার সূচনা দীর্ঘদিন ধরে বাবার কুমিল্লা মহানগর আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। সর্বশেষ মহানগর আওয়ামী লীগের কমিটিতে তিনি সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন। এ ছাড়াও তিনি সামাজিক সংগঠন জাগ্রত মানবিকতার সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। তাহসিন বাহার সূচনা বিজয়ী হয়ে সাংবাদিকদের বলেন, আমার এই বিজয় কুমিল্লা মহানগর আওয়ামী লীগ ও কুমিল্লা নগরবাসীর বিজয়। কুমিল্লা নগরীকে নতুন করে সাজাতে আমি সবার সহযোগিতা চাই। উল্লেখ্য, ২০২২ সালে কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত ২০২৩ সালের ১৩ ডিসেম্বর মারা যান।

ময়মনসিংহ : গতকাল সন্ধ্যারাতে পাওয়া খবর অনুযায়ী, ময়মনসিংহ সিটি নির্বাচনে ১২৮ কেন্দ্রের মধ্যে ১২৩টি কেন্দ্রে মেয়র পদে টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী ইকরামুল হক টিটু পেয়েছেন ১ লাখ ৩০ হাজার ৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাতি প্রতীকের সাদেকুল হক খান মিল্কী টজু পেয়েছেন ৩৩ হাজার ৮৬৩ ভোট। এ ছাড়াও ঘোড়া প্রতীকের প্রার্থী এহতেসামুল আলম ৯ হাজার ৮২০, হরিণ প্রতীকের প্রার্থী ১ হাজার ৩৯৬ ও লাঙ্গল প্রতীকের প্রার্থী শহীদুল ইসলাম পেয়েছেন ১ হাজার ২২০ ভোট। রাত ৮টায় ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা এ ফলাফল ঘোষণা করেন। জেলা পরিষদ, পৌরসভা ও ইউপি নির্বাচন :

হবিগঞ্জ : হবিগঞ্জ জেলা পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান পদে হবিগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ-৩ আসনের এমপি অ্যাডভোকেট আবু জাহিরের স্ত্রী আলেয়া আক্তার আনারস প্রতীকে ৫৬৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী পেয়েছেন ৫০১ ভোট। জেলা নির্বাচন কর্মকর্তা সাইদুর রহমান জানান, জেলার ৯টি কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ হয় ইভিএম পদ্ধতিতে। এতে জেলার ৭৮টি ইউনিয়ন, ৫টি পৌরসভা ও ৯টি উপজেলা পরিষদের ১ হাজার ১০৪ জন ভোটার ছিলেন। এর মধ্যে ১ হাজার ৭৬ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে আনারস প্রতীকে আলেয়া আক্তার ৫৬৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী অ্যাডভোকেট আলমগীর চৌধুরী পেয়েছেন ৫০১ ভোট। এ ছাড়াও অপর প্রার্থী ফরিদ উদ্দিন তালুকদারের (মোটরসাইকেল) প্রতীকে ৬ ও অ্যাডভোকেট নূরুল হক (চশমা) ৫ ভোট পেয়েছেন। শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে কোনো কেন্দ্রে অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ জেলা পরিষদের শূন্য পদে উপনির্বাচনে চেয়ারম্যান পদে সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরীর স্বামী শামীম তালুকদার লাবু নির্বাচিত হয়েছেন। নির্বাচনে তিনি জিপ গাড়ি প্রতীকে ৬৩৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মকবুল হোসেন মুকুল ঘোড়া প্রতীকে পেয়েছেন ৫০৬ ভোট। শামীম তালুকদার লাবু ১২৮ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গতকাল দুপুর আড়াইটার দিকে নির্বাচনি ফলাফল ঘোষণা করে এ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মো. শহিদুল ইসলাম এ ফলাফল ঘোষণা করেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে হেভিওয়েট দুই প্রার্থীকে হারিয়ে মো. বিল্লাল মিয়া (ঘোড়া প্রতীক) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। গতকাল বিকালে ভোট গণনা শেষে এই ফলাফল ঘোষণা করে জেলা নির্বাচন অফিস। ফলাফল অনুযায়ী বিল্লাল মিয়া (ঘোড়া প্রতীক) পেয়েছেন ৭৪৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সাবেক দুবারের পৌর মেয়র হেলাল উদ্দিন পেয়েছেন ৪৯০ ভোট। এ ছাড়া জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি শফিকুল আলম এমএসসি পেয়েছেন ১৩৩ ভোট।

বগুড়া : বগুড়ার শিবগঞ্জ পৌরসভার উপনির্বাচনে মেয়র পদে আবারও নির্বাচিত হয়েছেন তৌহিদুর রহমান মানিক। গতকাল (খেজুর গাছ) প্রতীকে ৮ হাজার ১৩১ ভোট পেয়ে জয়লাভ করেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রিজ্জাকুল রহমান রাজু (হ্যাঙ্গার) প্রতীকে ভোট পেয়েছেন ৪ হাজার ৪১০টি। এ নিয়ে তিনি তৃতীয়বার মেয়র নির্বাচিত হলেন। অপর দুই প্রার্থীদের মধ্যে হামদান মণ্ডল (জগ) প্রতীকে ১৭২ ভোট এবং (মোবাইল ফোন) প্রতীকে আবদুল খালেক ২১০ ভোট পেয়েছেন।

বরগুনা : বরগুনার আমতলী পৌরসভার নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। আমতলী পৌর সভায় তৃতীয় বারের মতো বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান মেয়র মতিয়ার রহমান। তার প্রাপ্ত ভোট ৬ হাজার ৫৫৭। নিকটতম প্রতিদ্বন্দ্বী নাজমূল আহসান খান নান্নু পেয়েছেন ৫ হাজার ৫৮৯ ভোট।

কুষ্টিয়া : কুষ্টিয়ার দৌলতপুরের রিফায়েতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ঘোড়া প্রতীকের প্রার্থী আবদুুল মান্নান বিশ্বাস ও মোটরসাইকেল প্রতীকের প্রার্থী ফারুক আলম সমান সংখ্যক ৬ হাজার ১৩৩ ভোট পেয়েছেন। এই দুই প্রার্থীর মধ্যে পুনরায় ভোট গ্রহণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তা।

ফেনী : দাগনভুঞা পৌরসভার রামানন্দপুর ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে উপনির্বাচনে গতকাল অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগ নেতা সামছুদ্দিন তারবিজ (গাজর প্রতীক) ৮৫২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাংবাদিক নুরুল আলম খান (পাঞ্জাবি প্রতীক) পেয়েছেন ৩০১ ভোট।

পটুয়াখালী : পটুয়াখালী পৌরসভা নির্বাচনে জগ মার্কার প্রার্থী বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদ পুনঃরায় নির্বাচিত হয়েছেন। রিটানিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি শাহানুর খান জানান, স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন আহমেদ পেয়েছেন ২০ হাজার ৭১৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ডাক্তার শফিকুল ইসলাম মোবাইল ফোন মার্কায় পেয়েছেন ৯ হাজার ৬৭৬ ভোট।

সর্বশেষ খবর