শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

রসনাবিলাস

রন্ধন তারকা কেকা ফেরদৌসী। রান্নার খ্যাতিতে দেশের গণ্ডি পেরিয়ে যার সুনাম ছড়িয়েছে বিদেশেও। ফ্রাইডের জন্য তিনি নিয়মিত রেসিপি প্রদান করছেন।

রসনাবিলাস

খাসির রানের রোম্ভ

উপকরণ

খাসির রান ১টি, টক দই ১ কাপ, আদা, রসনু বাটা ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা, এলাচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল আধা কাপ, ঘি ৩ টেবিল চামচ, পিয়াজ বাটা আধা কাপ, পানি ১ কাপ, পেস্তদানা বাটা ২ চা চামচ, কাঠ বাদাম বাটা ২ চা চামচ, টমেটো সস আধা কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, বেরেস্তা ১ টেবিল চামচ।

 

প্রণালি

প্রথমে খাসির রানটা টক দই, আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, এলাচ, দারুচিনি গুঁড়া, মরিচ গুঁড়া একটি কাটা চামচ দিয়ে কেচে ২ থেকে ২.৩০ ঘণ্টা কম জ্বালে সেদ্ধ করতে হবে। চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখিয়ে রাখা খাসির রান এপিঠ-ওপিঠ ভেজে একটি প্লেটে তুলে রাখতে হবে। খাসির রান তুলে রাখার কড়াইয়ে ঘি দিন, ঘি গরম হলে পিয়াজ বাটা, রসুন বাটা, পানি, পেস্তদানা বাটা, কাঠ বাদাম বাটা, মরিচ গুঁড়া, টমেটো সস, চিনি, গরম মসলা গুঁড়া, লবণ দিয়ে মসলা ভালো করে নাড়াচাড়া করে ১০ মিনিট রান্না করে বেরেস্তা দিয়ে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে খাসির রানের রোম্ভ। সুন্দর করে একটি প্লেটে সাজিয়ে কাঠ বাদাম, পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

গরুর মাংসের চাপ

উপকরণ

গরুর মাংস (বড় টুকরা পাতলা করে কাটা) : ১ কেজি, টক দই আধা কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, পিয়াজ বাটা ২ টেবিল চামচ, পেস্তা বাদাম ১ চা চামচ, জয়ফল, জয়ত্রি বাটা ১ চা চামচ, কাঁচা পেঁপে বাটা ২ টেবিল চামচ, চিনা বাদাম বাটা ২ চা চামচ, লবণ ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, কাবাব মসলা ১ চা চামচ, এলাচ, দারুচিনি ৫টি, জিরা গুঁড়া ১ চা চামচ, বেরেস্তা আধা কাপ, তেল আধা কাপ, কাঁচামরিচ ৬টি।

 

প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর মাংস, টক দই, আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা, পেস্তা বাদাম, জয়ফল, জয়ত্রি বাটা, কাঁচা পেঁপে বাটা, চিনা বাদাম বাটা, লবণ, মরিচ গুঁড়া, গোল মরিচ গুঁড়া, কাবাব মসলা, এলাচ, দারুচিনি, জিরা গুঁড়া ভালো করে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে।

এবার চুলায় একটি কড়াইয়ে তেল গরম দিন, তেল গরম হলে মসলা মাখানো গরুর মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রান্না করুন। ঢাকনা খুলে বেরেস্তা, কাঁচামরিচ দিয়ে মাখা মাখা করে নামিয়ে নিতে হবে। তৈরি হয়ে যাবে গরুর মাংসের চাপ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

কাচ্চি বিরিয়ানি উইথ বোরহানি

উপকরণ

খাসির মাংস ২ কেজি, বাসমতি চাল আধা সেদ্ধ করা ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ১ কাপ, মালাই (দুধের সর) ২ টেবিল চামচ, এলাচ, দারুচিনি, লং ৬টি, গোলমিরচ আস্ত ৫টি, জয়ফল, জয়ত্রি গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া ১ চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ, বিরিয়ানি মসলা গুঁড়া ২ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, কাঠবাদাম, পেস্তা বাদাম গুঁড়া ১ টেবিল চামচ, তেল আধা কাপ, বেরেস্তা আধা কাপ, লবণ ২ চা চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, আলু ২ টুকরা করে কাটা জর্দার রং, লবণ, তেল দিয়ে ভাজা ৪টি, আলু বোখারা ৮টি, কিশমিশ ১ চা চামচ, মাওয়া গুঁড়া ১ কাপ, গরম দুধের মধ্যে ২ টেবিল চামচ ঘি ৫০০ গ্রাম, কেওরার জল, জাফরান, জর্দার রং ২ চা চামচ।

>> টক দই ছেঁকে নেওয়া ১ কেজি, ধনিয়া গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, বিট লবণ ১ চা চামচ, লবণ ১ চা চামচ, চিনি ২ চা চামচ, টমেটো কেচাপ ২ চা চামচ, পুদিনাপাতা বাটা আধা চামচ, ধনিয়াপাতা বাটা আধা চা চামচ, সরিষা বাটা আধা চা চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ।

প্রণালি

প্রথমে একটি হাঁড়িতে খাসির মাংস আদা বাটা, রসুন বাটা, টক দই, মালাই, এলাচ, দারুচিনি, লং গোলমরিচ, জয়ফল গুঁড়া, জয়ত্রি গুঁড়া, দারুচিনি গুঁড়া, এলাচ গুঁড়া, বিরিয়ানি মসলা গুঁড়া, পোস্তদানা বাটা, কাঠ বাদাম, পেস্তা বাদাম বাটা, তেল, বেরেস্তা, লবণ, টমেটো কেচাপ দিয়ে ভালো করে মাখিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১ ঘণ্টা রাখতে হবে। ঢাকনা খুলে মাখানো মাংসের মধ্যে ভাজা আলু, আলু বোখারা, কিশমিশ, বেরেস্তা গুঁড়া, জয়ফল গুঁড়া, জয়ত্রি গুঁড়া, এলাচ গুঁড়া, মাওয়া গুঁড়া, উপরে বাসমতি চাল আদা"ছড়িয়ে দিতে হবে। চুলার ওপরে গরম দুধ ও ঘি দিতে হবে। তার উপরে কেওরা জল, জাফরান ও জর্দার রং চালের ওপরে ছড়িয়ে দিতে হবে। তারপরে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বালের পর ১ ঘণ্টা কম জ্বালে রান্না করতে হবে। তৈরি হয়ে যাবে কাচ্চি বিরিয়ানি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

>> প্রথমে টক দই ছাঁকনি দিয়ে ছেঁকে একটি বাটিতে রাখতে হবে। এবার গ্লাসে ১ কাপ পানিতে ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, বিট লবণ, লবণ চিনি, টমেটো কেচাপ, পুদিনাপাতা বাটা, ধনিয়াপাতা বাটা, সরিষা বাটা, কাঁচামরিচ বাটা, দিয়ে ভালো করে চামচ দিয়ে মিশিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে বাটিতে রাখা টক দই দিয়ে নাড়াচাড়া করলে তৈরি হয়ে যাবে বোরহানি। সুন্দর করে একটি গ্লাসে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

মুরগির দুরুস

উপকরণ

মুরগি (আস্ত) ২টি, পিয়াজ বাটা ৪ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, তেজপাতা ২টি, লবণ ১ চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, পোস্তা বাটা ২ চা চামচ, নারিকেল বাটা ২ চা চামচ, বাদাম বাটা ২ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, গুঁড়া দুধ (পানি দিয়ে গোলানো) ২ টেবিল চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পানি ২ কাপ।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে আস্ত মুরগি, পিয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচামরিচ বাটা, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, লবণ, পোস্ত বাটা, নারিকেল বাটা, বাদাম বাটা, তেজপাতা ও পানি দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ২০ মিনিট সেদ্ধ করে নিন। ২০ মিনিট পর ঢাকনা খুলে কড়াইয়ে চালা থেকে নামিয়ে নিন। এবার চুলায় আরেকটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে সেদ্ধ করা মুরগি এপিঠওপিঠ ভালো করে ভেজে নিন। এবার মুরগি সেদ্ধ করা মসলার কড়াইটা চুলায় দিন, মসলার মধ্যে গুঁড়া দুধ গোলানো, বেরেস্তা, গরম মসলা গুঁড়া দিয়ে মসলা একটু কষিয়ে সেদ্ধ করা মুরগি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে ৫ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে দুরুস। সুন্দর করে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

 

 

নারিকেলের চিংড়ি পোলাও

উপকরণ

পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, চিংড়ি মাছ ৫০০ গ্রাম, ঘি ৪ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি দেড় কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, পিয়াজ বাটা ১ চা চামচ, লবণ ২ চা চামচ, পানি ১ কাপ, তেজপাতা ২টি, এলাচ, দারুচিনি ৬টি, গরম পানি ৭৫০ গ্রাম, নারকেল কুড়ানো আধা কাপ, চিনি ১ চা চামচ, কাঁচামরিচ ১০টি।

 

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াই দিন, কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি সামান্য ভেজে চিংড়ি মাছ, মরিচ গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, পিয়াজ বাটা, লবণ, পানি দিয়ে নাড়াচাড়া করে ৭ মিনিট রান্না করতে হবে। মাখা মাখা হলে নামিয়ে নিন।

এবার চুলায় আরেকটি হাঁড়ি দিন, হাঁড়িতে ঘি দিন, ঘি গরম হলে পিয়াজ কুচি বাদামি করে ভেজে পোলাওয়ের চাল, লবণ, তেজপাতা, এলাচ, দারুচিনি, গরম পানি দিয়ে নাড়াচাড়া করে বলক আসলে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট জ্বালে রাখতে হবে। ঢাকনা খুলে রান্না করা চিংড়ি মাছ, নারকেল কুড়ানো, চিনি, কাঁচামরিচ, বেরেস্তা দিয়ে আবারো নাড়াচাড়া করে ঢেকে অল্প জ্বালে ৩ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে নারকেল দিয়ে চিংড়ি পোলাও। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর