শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

শীতের সোয়েটার

শীতের সোয়েটার

♦ মডেল : সুস্মিতা শারলিন ♦ ছবি : রাফিয়া আহমেদ ♦ পোশাক : জেন্টাল পার্ক ♦ মেকওভার : রেড বিউটি স্যালুন

ফ্যাশন নিয়ে ডিজাইনারদের কাটাছেঁড়া চলে সারা বছর। শীত পোশাকেও এর ব্যতিক্রম নেই। তরুণীদের চাহিদার প্রতি লক্ষ্য রেখে পাশ্চাত্য ধারা অনুসরণ করে তৈরি করা হয়েছে মেয়েদের জন্য বিশেষ সোয়েটার। ক্লাস, পার্টি, আড্ডা অথবা ঘোরাফেরার সঙ্গী এসব সোয়েটার। শুধু পরার ধরন বদলে ফেললেই একই সোয়েটারে আপনি থাকবেন ভিন্ন লুকে। শীত অনুষঙ্গ সোয়েটার নিয়ে লিখেছেন- তানিয়া তুষ্টি

 

শীত ঘিরে প্রতি বছরই ফ্যাশন বদলের খেলা চলে। দেশি-বিদেশি ধাঁচের পোশাকের সমাহার ঘটে সেখানে। রকমারি ডিজাইন, নজরকাড়া কালার কম্বিনেশন, ব্যবহার উপযোগিতা মিলিয়ে একেকটি সোয়েটার হয়ে ওঠে দারুণ পছন্দের। তাই তো এবারও নারীদের ফ্যাশনের শীর্ষে রয়েছে রংবেরঙের বাহারি সোয়েটার।

 

শুরুতে সোয়েটারের চল ছিল শর্ট লেন্থে। কিন্তু সময়ের পরিবর্তনে ফ্যাশনে বৈচিত্র্য আনতে শর্ট সোয়েটারের সঙ্গে বাজারে জায়গা দখল করেছে লং সোয়েটার। কয়েক বছর ধরেই এ পরিবর্তন লক্ষণীয়। এ বছর রং, নকশা ও কাটে আরও বৈচিত্র্য নিয়ে হাজির হয়েছে এসব সোয়েটার। দেশি নিটে তৈরি হচ্ছে সোয়েটারগুলো। বৈচিত্র্যময় সোয়েটারের মধ্যে কিছু পাবেন বাটনলেস। সামনের অংশে লেয়ার রয়েছে এবং ঝুল কোমর থেকে হাঁটু পর্যন্ত বিভিন্ন মাপের। গলার কাটে গোল ও ভি শেপ বেশি দেখা যায়। হালকা, ভারী, ফরমাল, ক্যাজুয়াল সব ঢঙে, সব রঙেই পাওয়া যাবে সোয়েটার। বাটনসহ সোয়েটারও আছে বাজারে। বাটনগুলো কালারফুল স্টোনের তৈরি। সোয়েটারের রঙের সঙ্গে মিলিয়ে কিংবা কনট্রাস্ট করে কোমরে ফিতা দেওয়া হচ্ছে কোনো কোনোটিতে। পশ্চিমা ধাঁচের পোশাকের সঙ্গে এ সোয়েটার বেশ মানানসই।

 

বাজারে ঘুরলেই দেখা যাবে হাজারো রকমের সোয়েটারের ছড়াছড়ি। হালকা শীতে এগুলো মানাবে দারুণ। স্টাইলের দিক থেকেও অসাধারণ শীতের সোয়েটার। তা ছাড়া হালকা শীতে অনেকেই জ্যাকেট পরতে স্বচ্ছন্দ বোধ করেন না। তাদের জন্য সোয়েটারই উপযুক্ত। জিন্স বা গ্যাবার্ডিন যে কোনো পোশাকের সঙ্গেই মানিয়ে যাবে এসব সোয়েটার।

 

শীত এসেছে। কিন্তু এই শীতে সোয়েটার শুধু শীত নিবারণের জন্য এক টুকরো পোশাকই নয়, ফ্যাশনের উপযুক্ত অনুষঙ্গও বটে। তাই তো ফ্যাশনসচেতন ছেলেমেয়েরা সমানতালে বেছে নিচ্ছেন সোয়েটারগুলো। ইতিমধ্যে পাতলা উলের সোয়েটার চলে এসেছে বাজারে। পাশাপাশি বাইরের দেশের পাতলা কিন্তু ওম বেশি এমন সোয়েটারও পাওয়া যাচ্ছে। এগুলো একইসঙ্গে আপনাকে দেবে উষ্ণতা ও স্টাইল। ছেলেরা জিন্স আর কেডসের সঙ্গে সোয়েটার পরতে পারেন। পাশাপাশি মেয়েরাও সোয়েটারের সঙ্গে মাথায় টুপি কিংবা গলায় রঙিন ওড়না পেঁচিয়ে নিলে লাগবে একদম অনন্য।

 

ফ্যাশনসচেতন তরুণীরা সবসময় ঝোঁকেন ভিন্ন ডিজাইনের   সোয়েটারের দিকে। নিট আর ওভেন দুই ধরনের ফেব্রিকেই  সোয়েটার তৈরি হচ্ছে। নিটের মধ্যে ফেরিস্টারি, টেরি ফেব্রিকই বেশি। এসব সোয়েটারে গাঢ় রঙের মধ্যে আছে লাল, নীল, সবুজ, সাদা, বেগুনি, কমলা, গোলাপি। পাশাপাশি হালকা রঙের মধ্যে কালো, ছাই, বাদামি, ধূসর। লেইস জুড়ে দেওয়া হয়েছে অনেক সোয়েটারে। কিছু সোয়েটারে এমব্রয়ডারি, ব্লক, স্কিনপ্রিন্ট, টু টোন ইফেক্ট দিয়ে ডিজাইন করা হয়েছে।

 

সোয়েটারগুলো যখন ফ্যাশন-অনুষঙ্গ তখন সাজগোজেও কিছুটা রুচির পরিচয় রাখা জরুরি। চুলে সফট কার্ল, সঙ্গে ওয়েজ হিলের জুতা, গলায়-কানে কুন্দনের গয়না। আবার পার্টিতে একই  সোয়েটার পরলে মানাবে সিল্কের শাড়ির সঙ্গে, শাড়ির আঁচলটা গলায় জড়িয়ে নিলে। চুলে থাকল টপ নট, পায়ে স্টিলিটো। লং ঝুলের গাউন টাইপের ড্রেসের সঙ্গে সোয়েটার ও সেমি বুট পরলে দারুণ লাগবে। এ সময় চুলে সাইড সিঁথি করে ঢিলে খোঁপা করতেই পারেন। ট্রাউজার্স বা সিকুইনড লেগিংসের সঙ্গে ওই লং সোয়েটারটাই পরে একটা উজ্জ্বল স্কার্ফ জড়ালেই ফের বদলে যাবে আপনার লুক।

 

একেবারে গলাবন্ধ সোয়েটারের পাশাপাশি কার্ডিগান টাইপের সোয়েটার চলে সমানতালে। ভিতরে টি-শার্ট বা শার্ট পরে ওপরে এসব সোয়েটার একদম মানিয়ে যায়। হালকা ধাঁচের এসব শীতের পোশাকে ভিতরের পোশাকটি তেমন ঢাকা পড়ে না। অর্থাৎ সামনের অংশে খোলা কোনো সোয়েটার পরলে ভিতরে পছন্দের টি-শার্টটিও পরতে পারেন। প্রিয় টি-শার্ট বা টপসগুলো তুলে রাখার তেমন প্রয়োজন নেই। এটি সহজেই অনেকের মধ্যে আপনাকে করে তুলবে অন্যরকম। বাজারে হালকা শীতের এসব সোয়েটারের রং নিয়ে যাচাই-বাছাই হয়েছে সবচেয়ে বেশি। একরঙা সোয়েটারের পাশাপাশি তরুণ-তরুণীদের পছন্দের তালিকায় যোগ হয়েছে কালারফুল প্রিন্টের সোয়েটারগুলো। ছেলেদের সোয়েটারে ভি গলা চলছে সবচেয়ে বেশি। আর মেয়েদের ক্ষেত্রে একটু ডিজাইন করা গলাগুলো বেশি নজর কাড়ছে।

 

ফ্যাশন নিয়ে ডিজাইনারদের কাটাছেঁড়া চলে সারা বছর। শীত পোশাকেও এর ব্যতিক্রম নেই। তরুণীদের চাহিদার প্রতি লক্ষ্য রেখে পাশ্চাত্য ধারা অনুসরণ করে তৈরি করা হয়েছে মেয়েদের জন্য বিশেষ সোয়েটার। দৈর্ঘ্যে বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবারের চল। সোয়েটারের গলায় ওভার ফ্লিপ ডিজাইন ব্যবহার করা হয়েছে। এটি স্কার্ফের বিকল্প হিসেবেও কাজ করে।

 

কিছু সোয়েটারে আরও নতুনত্ব বাড়ানোর জন্য এর মধ্যে কুঁচি দেওয়া হচ্ছে। এগুলো সম্পূর্ণ আঁটসাঁট নয়, ঢোলাঢালা ও ঘের দেওয়া। নিট কাপড় ছাড়াও পশমি উল ও ক্রুশ কাজের লং সোয়েটার পরছেন অনেকে।

 

শীতে আপনার স্টাইল শতভাগ পূর্ণ করতে ভালোমানের একটি  সোয়েটার বেছে নেওয়া প্রয়োজন। এর বুনন, রঙের গভীরতা ও উলের কøাসিফিকেশন নির্ণয় করতে পারা খুব জরুরি। বহুরৈখিক আয়োজনে রয়েছে ভি নেক, টারটেল নেক, ক্রু নেক, বোট নেক সোয়েটার। তবে সময়ের চাহিদার সঙ্গে পরিবর্তিত হয়ে এখন ফেব্রিক বা ম্যাটেরিয়ালের নতুন প্রয়োগে নতুন ধারার কিছু সোয়েটারও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ ছাড়া প্রিন্ট ও নতুন মোটিফ সংযোজনে সোয়েটারের চেহারা বেশ পাল্টে গেছে। ডায়মন্ড ও ক্রিস-ক্রস বরাবরের মতো এখনো জনপ্রিয় এবং ট্রেন্ডি। বিশেষত হাফস্পিন্ট সোয়েটার মেয়েদের কাছে বেশ সমাদৃত। কেবল নিট বা উলের বোনা লং সোয়েটারে নিত্যনতুন জিওমেট্রিক মোটিফ এখনো ট্রেন্ড ধরে রেখেছে। পুরনো বাটন ডাউন লং সোয়েটারগুলো নতুন করে ফিরে এসেছে, যা লেটেস্ট ট্রেন্ডও বটে। টিউনিক টাইপের এ সোয়েটার শীত নিবারণের পাশাপাশি স্টাইলিশ দেখাতে সাহায্য করে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর