শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ আগস্ট, ২০১৯ ২১:৪০

ঘুমানোর আগে কয়েকটি টিপস পাবেন সুস্থ জীবন

ঘুমানোর আগে কয়েকটি টিপস পাবেন সুস্থ জীবন
ছবি : ইন্টারনেট

সূর্যি মামা ওঠার সঙ্গে সঙ্গে নাগরিক জীবনে বাড়ে চাপ। কলেজ, ভার্সিটি, টিউশন, অফিস, ব্যবসা-বাণিজ্য আরও কত চাপ! আর এসব চাপ সামলে সকালে ঘুম থেকে উঠে অনেক সময় শরীরে অসাড়তা দেখা দেয়। অর্থাৎ শরীরটা ঠিকঠাক ফ্রেশ লাগছে না। এমনটার পেছনে ঘুমানোর আগের কাজই দায়ী। তাই ঘুমানোর আগে নিজের জন্য একটু সময় দিন, তা হলেই সকালে উঠে বেশ ঝরঝরা এবং ফ্রেশ লাগবে।

 

♦  রাত জেগে সিনেমা দেখা, লেখাপড়া করা এবং অফিসের বাড়তি কাজ সারার কারণে চোখের নিচে কালি পড়ে। আর তা নিয়েই দুশ্চিন্তার শেষ নেই। এ ক্ষেত্রে নাইট ক্রিম দারুণ কাজে দেবে। এগুলো চোখের নিচে মাস্কের মতো লাগিয়ে রাখুন। সারা রাত লাগিয়ে রাখলে চোখের কালি দূর হবে।

 

♦   অনেকের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পা ফাটার সমস্যাটাও বাড়তে থাকে। রাতে ঘুমানোর আগে পায়ের একটু যতœ নিলে সকাল নাগাদ অবস্থার উন্নতি হবে। এ ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি বা ময়েশ্চারাইজার লোশন পায়ে মেখে পাতলা সুতির মোজা পরে ঘুমান। সকালে পা মসৃণ দেখাবে।

 

♦  এলোমেলো ঘুমের কারণে অনেক সময় চুল ভেঙে যায়। এর সমাধান দেবে আপনার বালিশের কভার। এ ক্ষেত্রে এমন কভার ব্যবহার করুন যেন চুল পিছলে যায়। এতে বালিশে চুল আটকে যাবে না এবং মাথা এদিক-ওদিক করলে চুল ভেঙে যাবে না।

 

♦  ফাটা, শুকনো ঠোঁট কারোই কাম্য নয়। কিন্তু যত্নের অভাব এবং এসি রুমে ঘুমানোর কারণে এমন সমস্যা প্রায়ই দেখা দেয়। তাই ঠোঁটকে পুষ্ট এবং সজীব রাখতে রাতে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমান। ঠোঁট ফাটার সমস্যা কমবে এবং বাইরে বেরোনোর আগে তার আর বাড়তি যত্নের প্রয়োজনই পড়বে না।

 

♦  রাতে নখ এবং নখের আশপাশের ত্বকে হালকা নারকেল তেল মেখে নিন। এমনটা করলে নখ হবে সুস্থ এবং ঝকঝকে।

 

♦  বাজারে চোখের পাতা বড় করার সিরাম পাওয়া যায়। ঘুমানোর আগে রাতে ব্যবহার করতে পারেন। সম্ভব হলে ক্যাস্টর অয়েলও লাগিয়ে নিতে পারেন। ঘুম থেকে ওঠার পর চোখ দুটো আরও আকর্ষণ দেখাবে।

 

♦  পায়ের রুক্ষতা দূর করতে ব্রাউন সুগার এবং অলিভ অয়েল দিয়ে স্ক্রাব বানিয়ে ব্যবহার করতে পারেন। এগুলো দুই হাতে মেখে ধুয়ে নিয়ে ভিটামিন ‘ই’ সমৃদ্ধ ক্রিম লাগিয়ে নিন। দিন কয়েক বাদে হাত দুটো হবে মসৃণ এবং সুন্দর।

 

♦ রাতে ঘুমাতে যাওয়ার আগে নাইট ক্রিম ব্যবহারের আগে মুখে ভিটামিন ‘ই’ সমৃদ্ধ তেল লাগিয়ে নিন। এরপর ক্রিম ব্যবহার করুন। ফলাফল সকালেই টের পাবেন।

 

♦  বাইরের ধুলোবালি আর গরমের প্যাঁচপ্যাঁচে ঘামে অবস্থা নাজেহাল। আর বাইরে কোথাও প্ল্যান করলে তার ঠিক আগের রাতে মুখে হাজির হবে পিম্পল (ব্রণ)! তবে দুশ্চিন্তা না করে পিম্পলের ওপর সামান্য দাঁত মাজার টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে দেখবেন পিম্পল গায়েব। তবে মনে রাখবেন, জেল নয়, পেস্ট লাগাবে।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য