শিরোনাম
প্রকাশ : ২ জুলাই, ২০২১ ১৬:৪২
আপডেট : ২ জুলাই, ২০২১ ২০:৫৯
প্রিন্ট করুন printer

ঘরবন্দি জীবনে সুস্থতায় করণীয়

অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু

ঘরবন্দি জীবনে সুস্থতায় করণীয়
অধ্যাপক ডা. মনিলাল আইচ লিটু
Google News

লকডাউনের এই ঘরবন্দী জীবনে আমরা অনেকেই নানা মানসিক ও শারীরিক জটিলতায় ভুগি। কিছু নিয়ম মেনে চললেই আমরা এগুলো থেকে মুক্ত থাকতে পারি। এ ক্ষেত্রে প্রথমেই আপনি নিজের জন্য একটি রুটিন তৈরি করুন। প্রতিদিন অন্তত ৪০ মিনিট ঘরের মধ্যেই হাটাহাটি করুন। ব্যায়াম মানুষকে শারীরিক ও মানসিক ভাবে চাংগা রাখে, ঘুমে সাহায্য করে, ক্ষুধা বাড়ায়, শরীরের সব ধরনের কার্যাবলী বাড়িয়ে আপনাকে সতেজ রাখে।

পরিবারের অন্য সদস্যদের সাথে তাস, দাবা ক্যারামবোর্ড খেলতে পারেন, গল্প গুজব করে কাটাতে পারেন. তাদেরকে কোয়ালিটি টাইম দিন। বই পড়া, নাটক-সিনেমা দেখা, টিভি দেখা, ইন্টারনেটে নতুন নতুন আকর্ষণীয় তথ্য জানার মত বিষযগুলো সেরে ফেলতে পারেন এই সময়।

স্কিল ডেভেলপমেন্ট এর মত কাজ বা কোর্স করতে পারেন এই সময়। বন্ধু বা আত্মীয়-স্বজনের সাথে ভার্চুয়াল সোসিয়ালাইজেশন করতে পারেন মাঝে মাঝে; তাতে মন প্রফুল্ল থাকবে। ঘরের কাজ করলে ৪০০ ক্যালরি ঝরে যায়। রান্নাবান্না, কাপড় কাচা, ঘরবাড়ি গুছিয়ে রাখার মত কাজগুলোর সুযোগ নিন। এতে যেমন পরিবারের আন্তঃবান্ধব বাড়বে তেমনি আপনি মানসিক ও শারীরিক সস্তিও পাবেন।

ঘুম একটি অতি প্রয়োজনীয় বিষয। রাত জাগা পরিহার করুন। রাত ৯টার মধ্যে রাতের খাবার সেরে নিন; ঘুমের অন্তত ২ ঘণ্টা আগে টিভি, লাইট বন্ধ করুন, ইন্টারনেট ও মোবাইল চালানো থেকে বিরত থাকুন ঘুমের অন্তত দু'ঘন্টা আগে। পুষ্টিকর ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- যেমন মাছ, মাংস, দুধ, ডিম ও টাটকা শাকসবজি ফলমূল খাবারের মেনুতে রাখতে হবে অবশ্যই।

পরিশেষে প্রার্থনা করুন; পজিটিভ চিন্তা করুন, ঘরে থাকুন। আর যদি বিশেষ কোন জরুরী প্রয়োজনে বাইরে যেতেই হয় তাহলে মাস্ক পরুন, দৈহিক ও সামাজিক দূরত্ব বজায় রাখুন, হাঁচি কাশির শিষ্টাচার মেনে চলুন। নিজে ভালো থাকুন; অন্যকে নিরাপদ রাখুন।

লেখক : নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ।

বিডি-প্রতিদিন/শফিক