শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০১৯ ১৬:০৪
আপডেট : ২৬ জুন, ২০১৯ ২১:০১

যুক্তরাষ্ট্রের সাথে কখনোই যুদ্ধ চায় না ইরান: রুহানি

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাথে কখনোই যুদ্ধ চায় না ইরান: রুহানি

মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করার পর ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বর্তমানে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এরই মধ্যে ইরানে সামরিক হামলা চালানোর নির্দেশও দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এমন সময়ে এসে কখনোই যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ চান না বলেই জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। আজ বুধবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো রুহানির এমন বক্তব্যের কথা জানিয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনালাপকালে যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধ চান না বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। ফোনালাপকালে রুহানি বলেন, এ অঞ্চলে উত্তেজনা বাড়াবে- এমন কাজে ইরানের কোন আগ্রহ নেই। পাশাপাশি ইরান কখনোই যুক্তরাষ্ট্রসহ অন্য কোন দেশের সাথে যুদ্ধ চায় না। 

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি আরও বলেছেন, ইরানের শীর্ষ রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও আধ্যাত্মিক ব্যক্তিত্বদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা হাস্যকর। এর মাধ্যমে তারা নিলর্জ্জতার পরিচয় দিয়েছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও তার দপ্তরের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী কেবল ইরানের নেতা নন বরং তিনি গোটা বিশ্বের ইসলামি বিপ্লবপ্রেমী ও মুসলমানের নেতা। তিনি বলেন, হোয়াইট হাউস বুদ্ধি প্রতিবন্ধীতে পরিণত হয়েছে। গত সোমবার তেহরানে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

রুহানি বলেন, আমেরিকার নতুন নিষেধাজ্ঞা প্রমাণ করে তারা আলোচনার যে কথা বলছে তা মিথ্যাচার। তিনি আমেরিকার উদ্দেশে বলেন, আপনারা আলোচনায় বসার আহ্বান জানাচ্ছেন। আপনাদের কথা যদি সত্য হয়, তাহলে কেন আলোচনার প্রস্তাব দেওয়ার একই সময়ে আমাদের শীর্ষ ব্যক্তিত্বদের বিরুদ্ধে এমনকি পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছেন?

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য