Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৯ ০২:৪০

‘বাবরি মসজিদ ধ্বংস মামলা নিষ্পত্তিতে আরও ৬ মাস’

অনলাইন ডেস্ক

‘বাবরি মসজিদ ধ্বংস মামলা নিষ্পত্তিতে আরও ৬ মাস’

ভারতের সুপ্রিম কোর্ট গতকাল সোমবার বাবরি মসজিদ ধ্বংসের মামলার দ্রুত নিষ্পত্তির উপায় বের করতে উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছেন। এতে মামলার বিশেষ বিচারপতি সুপ্রিম কোর্টে মামলা শেষ করার জন্য আরও ৬ মাস সময় চেয়েছেন। মামলাটিতে বিজেপির প্রবীণ নেতা এল কে আদবানি, মুরলীমনোহর জোশীসহ অন্যান্যরা অভিযুক্ত।

উত্তরপ্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পরে প্রায় ২৫ বছর কেটে গেলেও, ওই মামলার তেমন কোনও অগ্রগতি হয়নি। শেষ পর্যন্ত বিজেপির লালকৃষ্ণ আডবাণী, মূরলী মনোহর যোশী আর উমা ভারতীর মতো নেতাদের এবং সংঘ পরিবারের বহু নেতার বিরুদ্ধে আবার ফৌজদারি মামলা দায়ের করা হয়।

২০১৭ সালের ১৯শে এপ্রিল সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট বিচারককে মামলা শেষ করার জন্য দু'বছর সময় দেয়। সেই সময়সীমা পার হয়ে যাওয়ার পর, এখন ওই বিচারক আরও ৬ মাস সময় চাইলেন। এদিকে আগামী ৩০শে সেপ্টেম্বর তার অবসর নেওয়ার কথা। এই অবস্থায় দ্রুত মামলার নিষ্পত্তির উপায় বের করতে সুপ্রিম কোর্ট সোমবার উত্তরপ্রদেশের সরকারকে নির্দেশ দিয়েছেন। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এই ব্যাপারে শুনানির দিন ধার্য করেছেন আগামী শুক্রবার। 

২০০১ সালের ফেব্রুয়ারি মাসে এলাহাবাদ হাইকোর্ট যে আদবানি এবং অন্যান্যদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ খারিজ করে দেয় তাকে ‘ভ্রান্ত’ বলে আখ্যা দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে আটজন ভিআইপি অভিযু্ক্ত ছিলেন, তার মধ্যে গিরিরাজ কিশোর এবং বিশ্ব হিন্দু পরিষদ নেতা অশোক সিংঘল বিচার চলাকালীন মারা গেছেন এবং তাদের বিরুদ্ধে মামলাও খারিজ হয়ে গেছে। সূত্র : ভয়েস অব আমেরিকা এবং ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য