Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ আগস্ট, ২০১৯ ০৬:৫৮

তেল ট্যাংকার মুক্তির ঘটনায় ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে

অনলাইন ডেস্ক

তেল ট্যাংকার মুক্তির ঘটনায় ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে

ইরানের সশস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ বাহিনীর হাতে আটক ইরানি সুপার তেল ট্যাংকার মুক্তি পাওয়ার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গনে ইরানের শক্তিমত্তা প্রমাণিত হয়েছে। প্রায় ৪৫ দিন আটক থাকার পর জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের নির্দেশে সোমবার ইরানি সুপার তেল ট্যাংকার ‘আদরিয়ান দারিয়া-১’ মুক্তি পায়।

জেনারেল বাকেরি সোমবার তেহরানে সামরিক বাহিনীর এক অনুষ্ঠানে বলেন, “একটি অত্যাধুনিক মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করা, হরমুজ প্রণালী থেকে আইন লঙ্ঘনকারী ব্রিটিশ তেল ট্যাংকার আটক এবং সর্বশেষ জিব্রাল্টার থেকে ইরানি তেল ট্যাংকারের মুক্তিলাভের ঘটনা প্রমাণ করেছে, ইরানের ইসলামি বিপ্লব শক্তিমত্তার সঙ্গে তার লক্ষ্যপানে এগিয়ে যাচ্ছে।”

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী গত জুন মাসে দেশের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের আকাশসীমায় অনুপ্রবেশকারী একটি মার্কিন গোয়েন্দা ড্রোন গুলি করে ভূপাতিত করে। এর কয়েক সপ্তাহ পর গত ১৯ জুলাই হরমুজ প্রণালী থেকে আইআরজিসি ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। আটকের আগে ব্রিটিশ তেল ট্যাংকারটি ইরানের একটি মাছ ধরা নৌকাকে ধাক্কা দেয় এবং কয়েকবার সতর্ক সংকেত উপেক্ষা করে।

এদিকে জুলাই মাসের গোড়ার দিকে জিব্রাল্টার প্রণালী থেকে ব্রিটিশ নৌবাহিনী ২১ লাখ তেলবাহী একটি ইরানি তেল ট্যাংকার আটক করে। এটি ছেড়ে না দেয়ার জন্য মার্কিন সরকারের বারবার অনুরোধ সত্ত্বেও জিব্রাল্টারের স্থানীয় সরকার সোমবার ইরানি তেল ট্যাংকারকে মুক্ত করে দেয়। আদ্রিয়ান দারিয়া-১ নামের ট্যাংকারটি বর্তমানে ভূমধ্যসাগর হয়ে ইরানের দিকে ফিরে আসেছে। খবর পার্সটুডের।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য