২৬ আগস্ট, ২০১৯ ১১:৫৮

ফের অশান্ত হংকং, বিক্ষোভকারীদের প্রতিরোধে গুলি চালাল পুলিশ

অনলাইন ডেস্ক

ফের অশান্ত হংকং, বিক্ষোভকারীদের প্রতিরোধে গুলি চালাল পুলিশ

সংগৃহীত ছবি

ফের অশান্ত হংকং। গতকাল রবিবার সকাল থেকে গত দু’সপ্তাহের শান্তিপূর্ণ আন্দোলনে ইতি পড়ছে। বিক্ষোভকারীদের হটাতে দফায় দফায় কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছে পুলিশকে। ব্যবহার করা হয়েছে জলকামান ও গুলি।

চীন বিরোধী বিক্ষোভের আগুনে ফুঁসছে হংকং। বিক্ষোভকারীদের প্রতিরোধ করতে রবিবার প্রথম জলকামান ব্যবহার করে প্রশাসন। ছোড়া হয় কাঁদানে গ্যাস। প্রায় ২ সপ্তাহ ধরে চলা বিক্ষোভ আন্দোলন কিছুটা স্তিমিত হয়ে গিয়েছিল। ছুটির দিন রবিবার ফের পথে নামে বিক্ষোভকারীরা। আর ইট পাটকেল ছুড়তে শুরু করে তারা।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টাও করে নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলিও চালায় এক পুলিশ। ১২ সপ্তাহ ধরে চলমান বিক্ষোভে এই প্রথম গুলির ঘটনা। এসময় গুলি না করার জন্য পুলিশের সামনে হাঁটু গেড়ে বসেন এক বিক্ষোভকারী। গুলি চালানোর বিষয়ে পুলিশ কোনো মন্তব্য করেনি। তবে সতর্কতার জন্য ফাঁকাগুলি ছোড়া হয়েছে বলে দাবি নিরাপত্তা বাহিনীর। 

গত দু’সপ্তাহের শান্তিপূর্ণ আন্দোলনে বদলে যায় গতকাল রবিবার সকাল থেকে। অশান্তির সূত্রপাত হয় কুয়োন তং এলাকা থেকে। হংকং প্রশাসন খুব সম্প্রতি ঘোষণা করেছিল, স্বায়ত্তশাসিত এই অঞ্চলের চারটি শহর কেন্দ্রিক জেলায় মোট ৪০০টি ‘স্মার্ট ল্যাম্পপোস্ট’ লাগানো হবে। যার সূচনা হবে কুয়োন তং থেকে। 

সেখানে ৫০টি এই ধরনের ল্যাম্পপোস্ট লাগানোর কথা ছিল। কিন্তু হংকংয়ের গণতন্ত্রকামী বিক্ষোভকারীদের দাবি, এই অত্যাধুনিক বাতিস্তম্ভ শহরের বিভিন্ন এলাকায় লাগিয়ে চীনা প্রশাসন আসলে এখানকার মানুষের যাবতীয় তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে।
 

বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর