২৬ আগস্ট, ২০১৯ ১২:১০

৫ বছরে ২৬ জঙ্গিবিমান হারিয়ে উদ্বিগ্ন ভারত

অনলাইন ডেস্ক

৫ বছরে ২৬ জঙ্গিবিমান হারিয়ে উদ্বিগ্ন ভারত

ভারতীয় বিমানবাহিনীতে জঙ্গিবিমান বহরে শূন্যতা উদ্বেগের কারণ হয়ে থাকলে সেটা কেবল কিনতে না পারা ও স্থানীয়ভাবে উৎপাদনে বিলম্বের জন্যই নয়। ভারত নিয়মিতভাবেই বিমান খোয়াচ্ছে এবং গত ৫ বছরে প্রায় এক স্কোয়াড্রন বিমান দুর্ঘটনায় ধ্বংস হয়েছে।

পার্লামেন্টে দেওয়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যে বলা হয়েছে, গত ৫ বছরে ২৬টি জঙ্গিবিমান বিধ্বস্ত হয়েছে, এতে ১২ জন পাইলট ও সাতজন ক্রু নিহত হয়েছেন।
 
কেবল ২০১৯ সালের প্রথম ছয় মাসেই ভারতীয় বিমানবাহিনী দুর্ঘটনায় ছয়টি বিমান খুইয়েছে। জানুয়ারিতে একটি জাগুয়ার বিধ্বস্ত হয়েছে, ফেব্রুয়ারিতে দুটি (একটি হক এমকে ১৩২ ও একটি মিগ ২৭ ইউপিজি) বিধ্বস্ত হয়।

মার্চে ভারতীয় বিমান বাহিনী আরও দুটি বিমান হারায়। এর মধ্যে একটি মিগ ২১ বাইসন ও একটি মিগ ২৭ ইউপিজি। জুনে একটি এএন-৩২ বিধ্বস্ত হয়।

আগস্টে একটি সুখোই-৩০ বিধ্বস্ত হয় আসামে প্রশিক্ষণকালে। এসবের মধ্যে এপ্রিলে কাশ্মীরের বাদগামে বিধ্বস্ত হওযা এমআই-১৭ অন্তর্ভুক্ত করা হয়নি। বালাকোট বিমানহামলার পর ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে বিমানটি নিজেদের গুলিতে ঘায়েল হয়েছিল। ওই ঘটনায় ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়।

এসব ঘটনা নিয়ে গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটি জানায়, এমআই-১৭ হেলিকপ্টারটি ভুলবশত ভারতীয় ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়েছে। এই ঘটনার জন্য দোষী সাব্যস্ত হয় ঘাঁটির প্রধান অপারেটিং অফিসারসহ ভারতীয় বিমানবাহিনীর ৫ কর্মকর্তা।

ভারতীয় বিমান বাহিনীর গত ৫ বছরের দুর্ঘটনার রেকর্ডে দেখা যায়, ২০১৪-১৫ ও ২০১৮-১৯ সময়কালে সাতজন যোদ্ধা ও ২০১৬-১৭ সময়কালে আরও ছয় যোদ্ধা নিহত হয়েছেন।

সাম্প্রতিক সময়ের মধ্যে ২০১৫-১৬ ও ২০১৭-১৮ ছিল সেরা সময়। ২০১৫-১৬-এ চারটি বিমান বিধ্বস্ত হয়, আর ২০১৭-১৮-এ হয় দুটি।

২০১৯ পর্যন্ত এসব ঘটনায় এক ডজনের বেশি পাইলট নিহত হয়েছে। তবে মোট নিহতের সংখ্যা অনেক বেশি। এসব ঘটনায় প্রাণহানি ঘটেছে ৪৬ জনের, এদের মধ্যে এয়ারক্রু ৭ এবং অন্যান্য কর্মী ২৭।

গত ৫ বছরে হেলিকপ্টার, প্রশিক্ষণ ও পরিবহন বিমান দুর্ঘটনার বিষয়টি অন্তর্ভুক্ত করা হলে মোট বিধ্বস্ত এয়ারক্রাফটের সংখ্যা ৩৭। দুর্ঘটনায় ছয়টি হেলিকপ্টার, নয়টি প্রশিক্ষণ বিমান, তিনটি পরিবহন বিমান বিধ্বস্ত হয়েছে।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর