Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৯ ০৯:৩৬
আপডেট : ২৩ অক্টোবর, ২০১৯ ১১:৩২

অ্যাসাঞ্জের সন্তানের ডিএনএ চুরি করেছে যুক্তরাষ্ট্র!

অনলাইন ডেস্ক

অ্যাসাঞ্জের সন্তানের ডিএনএ চুরি করেছে যুক্তরাষ্ট্র!

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিজের সন্তানের ডিএনএন চুরির অভিযোগ এনছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ইরাক ও আফগানিস্তান যুদ্ধ সম্পর্কিত পেন্টাগনের বেশ কিছু নথি ফাঁস করেছেন তিনি। পরে গ্রেফতার হওয়ার ভয়ে যুক্তরাষ্ট্র ছাড়েন তিনি। লন্ডনের ইকুয়েডর দূতাবাসে সাত বছর রাজনৈতিক আশ্রয়ে থাকার পর গত ১১ এপ্রিল গ্রেফতার হন তিনি। বর্তমানে লন্ডনের একটি কারাগারে রাখা হয়েছে তাকে। সেখানেই তার বিচারকাজ চলছে। তার বিরুদ্ধে ১৭টি অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। 

সোমবার লন্ডনের ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে বিচারকাজ নিয়ে জুলিয়ান অ্যাসাঞ্জ ক্ষোভ প্রকাশ করেন।  

আদালতে অ্যাসাঞ্জের আইনজীবীরা পূর্ণাঙ্গ শুনানি শুরু স্থগিত রেখে প্রমাণ উপস্থাপনে আরও সময় চান। তবে তা নাকচ করে দিয়েছেন আদালত। বিচারক জানিয়েছেন, আগামী বছরের ফেব্রুয়ারির মাসের শেষ সপ্তাহে এ সংক্রান্ত পূর্ণাঙ্গ শুনানি শুরু হবে।

জুলিয়ান অ্যাসাঞ্জ বলেন, আমি বুঝতে পারছি না এটা কীভাবে ন্যায়সঙ্গত হতে পারে। এই পরাশক্তি (যুক্তরাষ্ট্র) ১০ বছর ধরে এ মামলার জন্য প্রস্তুতি নিয়েছে কিন্তু আমি নিজের লেখাগুলোতেও প্রবেশাধিকার পাচ্ছি না। এ অবস্থান থেকে কিছু করাই কঠিন অথচ বাদি পক্ষের লোকদের অসীম ক্ষমতা দিয়ে রাখা হয়েছে। তারা আমার ভেতরকার সব খবর জানে। সন্তানের ডিএনএ তারা সংগ্রহ করেছে। যা চলছে তা মোটেও ন্যায়সঙ্গত না। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য