শিরোনাম
প্রকাশ : ১৬ ডিসেম্বর, ২০১৯ ১৫:৫১
আপডেট : ১৬ ডিসেম্বর, ২০১৯ ১৬:১০

‘পারফেক্ট’ না হলেও নারীরা নিঃসন্দেহে পুরুষের চেয়ে ভালো: ওবামা

অনলাইন ডেস্ক

‘পারফেক্ট’ না হলেও নারীরা নিঃসন্দেহে পুরুষের চেয়ে ভালো: ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মনে করেন, প্রত্যেক দেশেই নারীরা যদি নেতৃত্বে আসেন তাহলে মানুষের জীবনযাত্রার মানের উন্নতি হবে। তিনি বলেছেন, যদিও নারীরা ‘পারফেক্ট’ নয় তথাপি আমি বলবো নিঃসন্দেহে তারা পুরুষের চেয়ে ভালো। সিঙ্গাপুরে নেতৃত্ব বিষয়ক বেসরকারি এক অনুষ্ঠানে এসব কথা বলেন ওবামা। 

বারাক ওবামা আরো বলেছেন, বিশ্বের বেশিরভাগ সমস্যা বয়োজ্যেষ্ঠ লোকদের মাধ্যমে তৈরি, যাদের বেশিরভাগই পুরুষ। আর এসব মানুষ ক্ষমতা দখল করার মাধ্যমে এটা করেন। রাজনৈতিক মেরুকরণ ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে কীভাবে মিথ্যা ছড়ানোর প্রতিযোগীতা, সে বিষয় নিয়েও কথা বলেন তিনি।

ওবামা বলেন, তিনি যখন প্রেসিডেন্ট ছিলেন তখন এটা গভীরভাবে চিন্তা করেছিলেন যে, নারীরা যদি নেতৃত্ব দেয় তাহলে কেমন হবে পৃথিবীটা। তিনি বলেন, ‘আমি নারীদের জানাতে চাই আপনি হয়তো পারফেক্ট নন কিন্তু আমি বলবো আপনারা নিঃসন্দেহে আমাদের (পুরুষের) চেয়ে ভালো।’

তিনি বলেন, ‘আমি এ ব্যাপারে পুরোপুরি আত্মবিশ্বাসী যদি দুবছর ধরে পৃথিবীর প্রত্যেকটা দেশকে নারীরা নেতৃত্ব দেয় তাহলে প্রায় সবক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হচ্ছে দেখতে পাবেন। জীবনযাত্রার মান আর ফলাফলেও উল্লেখ করার মতো উন্নতি হবে।’

দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। প্রেসিডেন্টের মেয়াদ শেষে তিনি যখন হোয়াইট হাউস ছেড়ে যান তখন তিনি গোটা বিশ্বের তরুণ নেতাদের জন্য একটা ফাউন্ডেশন তৈরির ঘোষণা দেন। গত সপ্তাহে স্ত্রী মিশেলকে নিয়ে ওবামা ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে যোগ দিতে কুয়ালামপুরের আসেন তিনি।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

close