শিরোনাম
১৩ জুলাই, ২০২০ ১৫:৫৫

করোনার মধ্যেই কুয়েতে প্রাণঘাতী জায়ান্ট হর্নেটের হানা

অনলাইন ডেস্ক

করোনার মধ্যেই কুয়েতে প্রাণঘাতী জায়ান্ট হর্নেটের হানা

সংগৃহীত ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের মধ্যে কুয়েতবাসীর জন্য নতুন চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এশিয়ান জায়ান্ট হর্নেট ভিমরুল। এরই মধ্যে ভয়ঙ্কর এই ভিমরুলের বেশ কিছু ভিডিও প্রকাশ পেয়েছে। আর ভয়ঙ্কর প্রজাতির এই ভিমরুল মৌ মাছি চাষের জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

কালো ও কমলা রঙ এর মিশ্রণের ডোরা কাটা জায়ান্ট হর্নেট ৫ সেন্টিমিটারের বেশি লম্বা,সঙ্গে রয়েছে হুল। এরা প্রচণ্ড আক্রমণাত্বক। ওয়াশিংটনের স্টেট ইউনিভার্সিটির গবেষক বলছেন, এই হর্নেট মানুষের জীবনের জন্য হুমকি। এর জের ধরেই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশ্লেষকরা। 

এই জাতের ভিমরুলের মূল লক্ষ্য থাকে মৌমাছি। মৌমাছি মূলত এই জাতের ভিমরুলের প্রধান খাবার। এদের প্রচন্ড শক্তিশালী চোয়াল রয়েছে। ফলে এরা যখন ঝাঁক বেঁধে কোনো মৌচাকে আক্রমণ করে তখন প্রায় সব মৌমাছিকেই মেরে ফেলে। এমনকি মৌমাছির লার্ভাকেও এরা খেয়ে ফেলে। ফলে মৌচাষ ও ফুল চাষের বড় ধরণের ক্ষতি করে এই ভিমরুলগুলো। পূর্ব দক্ষিণপূর্ব এশিয়ার বনে জায়ান্ট হর্নেটের দেখা মেলে। পোকামাকড় খেয়েই তারা বেচে থাকে। 

পতঙ্গ আক্রমণের সময় নিউরোটক্সিন নামের এক ধরণের বিষ নির্গত করে জায়ান্ট হর্নেট । এর বিষাক্ত কামড়ে মৃত্যুও হতে পারে। এমনকি এর বিষ মৌমাছির তুলনায় সাত গুণ বেশি। গরমের শেষের দিকে মূলত এই ভিন্ন প্রজাতির  ভিমরুলের দেখা মেলে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর