শিরোনাম
প্রকাশ : ১১ আগস্ট, ২০২০ ১৮:০৫

প্রণব মুখার্জির অবস্থা এখনও সংকটাপন্ন

অনলাইন ডেস্ক

প্রণব মুখার্জির অবস্থা এখনও সংকটাপন্ন
প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থা সংকটাপন্ন। তাকে দিল্লির একটি সামরিক হাসপাতালে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে। আগামী ৯৬ ঘণ্টা তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণেই থাকবেন বলে জানিয়েছেন প্রণবপুত্র অভিজিৎ মুখোপাধ্যায়। খবর আনন্দবাজার পত্রিকার।

রবিবার রাতে বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান প্রণব মুখার্জি। রক্তপাত না হলেও, সোমবার সকাল থেকে স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয় তার। বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা দেখা দেয়। তাই চিকিৎসকের পরামর্শে আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেল-এ ভর্তি হন। এমআরআই স্ক্যানে দেখা যায়, আঘাত পাওয়ার ফলে তার মাথার ভিতর রক্ত জমাট বেঁধে রয়েছে। তাই জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

কিন্তু অস্ত্রোপচারের আগে প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা করতে গিয়ে দেখা যায়, প্রণব মুখার্জির শরীরে দানা বেঁধেছে করোনা। সেই অবস্থাতেই সোমবার রাতে অস্ত্রোপচার হয় তার। তারপর ভেন্টিলেটরে রাখা হয় তাকে। তিনি ডায়বিটিসের রোগী। তাই তার উপর নজর রাখতে, সিমরন কাশ্যপের নেতৃত্বে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ। তবে প্রণব পুরোপুরি বিপদমুক্ত নন বলে পরিবার সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে, প্রণব মুখার্জির শরীরে কোভিড সংক্রমণ ধরা পড়ায়, তার পরিবারের সদস্যদেরও করোনা পরীক্ষা করা হয়। তবে তাদের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানা গিয়েছে। গত এক সপ্তাহে যারা তার সংস্পর্শে এসেছিলেন, গতকাল নিজেই তাদের করোনা পরীক্ষা করিয়ে নিতে অনুরোধ করেন প্রাক্তন রাষ্ট্রপতি। তার সুস্থতা কামনা করে ইতিমধ্যেই টুইট করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীসহ অন্যান্যরা। প্রণব মুখার্জির স্বাস্থ্যের খবর নিতে গতকাল হাসপাতালে যান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর