শিরোনাম
প্রকাশ : ১৫ আগস্ট, ২০২০ ১০:৪৯

গালওয়ান সীমান্তে টানা ১৭ থেকে ২০ ঘণ্টার লড়াই, জানাল আইটিবিপি

অনলাইন ডেস্ক

গালওয়ান সীমান্তে টানা ১৭ থেকে ২০ ঘণ্টার লড়াই, জানাল আইটিবিপি

সম্প্রতি লাদাখ সীমান্তে চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় অন্তত ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। লাদাখে গালওয়ান ভ্যালিতে ওই রাতে ঠিক কী ঘটেছিল, তা নিয়ে এই প্রথমবার সম্পূর্ণ বিবরণ দিল ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি)।

আইটিবিপি জানাল, গত ১৫ জুন চীনা সেনাদের সঙ্গে সারারাত লড়াই করেছিলেন ভারতীয় সেনারা।

পূর্ব লাদাখ সীমান্তে চীনা সেনার সঙ্গে লড়াইয়ে অত্যন্ত সাহসিকতা প্রদর্শনের জন্য ২৯৪ জন আইটিবিপি সেনাকে পুরস্কৃত করেছে ভারত। আইটিবিপি জানাল, ‘শুধু বুদ্ধিমত্তার সঙ্গে নিজেদের বাঁচানোই নয়, অত্যন্ত সাহসিকতার সঙ্গে চীনা সেনাদের জবাবও দিয়েছিল পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে। টানা ১৭ থেকে ২০ ঘণ্টা জওয়ানরা চীনা সেনাদের মুখোমুখি সীমান্ত আগলে দাঁড়িয়েছিলেন। প্রতিটি ক্ষেত্রেই চীনা সেনাদের যোগ্য জবাব দিয়েছে।’

আইটিবিপি জানাচ্ছে, চীনা সেনাদের বিরুদ্ধে দুর্দান্ত লড়াইয়ের জন্য ২১ জন জওয়ানকে পুরস্কৃত করা হচ্ছে। দুর্গম পাহাড়ি সীমান্তে প্রচণ্ড প্রতিকূল আবহাওয়ায় ভারতীয় সেনারা অত্যন্ত দক্ষতার সঙ্গে চীনা সেনাদের বিরুদ্ধে লড়াই করেছে।

গত ১৫-১৬ জুন গালওয়ান ভ্যালিতে চীন সেনাদের সঙ্গে লড়াইয়ে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। চীনও স্বীকার করে তাদেরও সেনার মৃত্যু হয়েছে। তবে কতজন মারা গেছে, তা এখনও স্পষ্ট নয়।

আইটিবিপি জানাচ্ছে, কোভিড-১৯ এর বিরুদ্ধে অক্লান্ত লড়াইয়ের জন্য ৩১৮ জন আইটিবিপি সেনা ও ৪০ সিএপিএফ সেনার নাম পুরস্কারের জন্য ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো হয়েছে। ১০ হাজার বেড বিশিষ্ট সর্দার প্যাটেল কোভিড হাসপাতাল অপরাটে করছেন ভারতীয় সেনাবাহিনী। সূত্র: নিউজ১৮

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর