১৯ সেপ্টেম্বর, ২০২০ ০৫:১৮
হিজবুল্লাহর অভিযোগ

আমেরিকা লেবাননে সরকার গঠনে বাধা দিচ্ছে

অনলাইন ডেস্ক

আমেরিকা লেবাননে সরকার গঠনে বাধা দিচ্ছে

লেবাননে নতুন সরকার গঠনের ক্ষেত্রে মার্কিন সরকার বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ হিজবুল্লাহর। মার্কিন সরকারের এই তৎপরতার কড়া নিন্দা জানিয়েছে হিজবুল্লাহ।

হিজবুল্লাহর সংসদীয় জোট এক বিবৃতিতে বলেছে, লেবাননের সরকার গঠনে বাধা দেয়ার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসন অন্যতম দায়ী। তবে নতুন মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে এখনো তারা আশাবাদী।

গত ৮ সেপ্টেম্বর লেবানন সরকারের সাবেক দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা। হিজবুল্লাহর সঙ্গে দুই মন্ত্রীর সম্পর্ক রয়েছে বলে অভিযোগ ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের। লেবাননের রাজনীতি থেকে হিজবুল্লাহকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করে ফেলার চেষ্টা করছে আমেরিকা।

যে সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা সে ব্যাপারে হিজবুল্লাহ বলেছে, হিজবুল্লার হয়ে লেবাননের মন্ত্রিসভায় কোনো ব্যক্তি প্রতিনিধিত্ব করছেন না।

৮ সেপ্টেম্বর মার্কিন অর্থ মন্ত্রণালয় লেবাননের সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল

এবং সাবেক পরিবহনমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। আমেরিকায় এই দুই মন্ত্রীর সম্পদ জব্দের ঘোষণার পাশাপাশি মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, যারা তাদের সঙ্গে আর্থিক লেনদেন করবে তাদেরকে অপরাধমূলক তৎপরতার দায়ে শাস্তির আওতায় আনা হবে। সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর