শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১৯:০৯
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২০ ২০:৫০

চীনের কাছে তথ্য বিক্রিতে অভিযুক্ত ব্রিটেনের কূটনীতিক

অনলাইন ডেস্ক

চীনের কাছে তথ্য বিক্রিতে অভিযুক্ত ব্রিটেনের কূটনীতিক
ফাইল ছবি

ছদ্মবেশি চীনা গোয়েন্দাদের কাছে তথ্য বিক্রির অভিযোগে তদন্তের মুখে পড়েছেন যুক্তরাজ্যের সাবেক এক কূটনীতিক। ফ্রাসের ক্যামেরুন নামের সাবেক এই কূটনীতিক ইইউ-এশিয়া সেন্টার নামে একটি থিংকট্যাংক পরিচালনা করে থাকেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র দফতরে কাজ করা সাবেক এই কূটনীতিকের বিরুদ্ধে অভিযোগ, ব্রাসেলস ভিত্তিক সাংবাদিক পরিচয়ে তার কাছে আসা চীনা গোয়েন্দাদের কাছে ইইউ সম্পর্কে স্পর্শকাতর তথ্য বিক্রি করেছেন তিনি। তবে এই অভিযোগকে হাস্যকর আখ্যা দিয়েছেন সাবেক এই কূটনীতিক। 

যুক্তরাজ্যের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ব্রিটিশ ও বেলজিয়ামের গোয়েন্দারা দীর্ঘদিন ধরে যৌথভাবে তথ্য পাচারের অভিযোগ তদন্ত করে আসছিলেন। তবে কয়েক মাস আগে সেই তদন্তের অগ্রগতি হয়েছে। আর তাতেই ফ্রাসের ক্যামেরুন নামের সাবেক এই কূটনীতিকের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। 

ওই কর্মকর্তা বলেন, ইউরোপীয় সহযোগীদের সঙ্গে কতটা নিবিড়ভাবে ব্রিটিশ গোয়েন্দারা কাজ করে থাকেন তার উদাহরণ এই তদন্ত। ফ্রাসের ক্যামেরুনের বিরুদ্ধে অভিযোগ হাজার হাজার ইউরোর বিনিময়ে ছদ্মবেশি চীনা গোয়েন্দাদের কাছে তথ্য পাচার করেছেন তিনি। 

তবে ক্যামেরুনের দাবি ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র দফতরে কাজ করলেও গোপনীয় কোনও তথ্য পাওয়ার সুযোগ ছিলো না তার। অভিযোগকে ভিত্তিহীন দাবি করে তিনি বলেছেন, ইইউ-এশিয়া সেন্টারের দায়িত্ব পালন করতে গিয়ে চীনের অনেকের সঙ্গেই যোগাযোগ রাখতে হয় তাকে। এর মধ্যে কারো দ্বৈত ভূমিকা থাকতেও পারে তবে সে বিষয়ে কিছুই জানেন না তিনি।

বেলজিয়ামের রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছে, ফ্রাসের ক্যামেরুনের সন্দেহজনক ভূমিকা দেশটির রাজধানী ভিত্তিক ইউরোপীয়ান প্রতিষ্ঠানগুলোর ওপর পরিষ্কার হুমকি তৈরি করেছে। সাবেক ওই ব্রিটিশ কূটনীতিকের বিরুদ্ধে বেলজিয়ামের কেন্দ্রীয় প্রসিকিউটরা তদন্ত চালাচ্ছে বলেও জানা গেছে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর