শিরোনাম
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০৯:২৫

কারাবাখ সীমান্তে উত্তেজনা, সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

অনলাইন ডেস্ক

কারাবাখ সীমান্তে উত্তেজনা, সংঘাত বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের
ফাইল ছবি

নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে হতাহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। কারাবাখের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যুদ্ধে আরো ২৭ জন যোদ্ধা নিহত হয়েছেন।

এদিকে, অবিলম্বে এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোওন গুতেরেস। কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সংলাপে বসতে দুই দেশকে আহ্বান করেছেন গুতেরেস। এই সংঘাতে বেসামরিক নাগরিকদের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, শিগগিরই তিনি দুই দেশের শীর্ষ নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলবেন।

এর কিছুক্ষণ পর আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে গুতেরেস কথা বলেছেন বলে নিশ্চিত করেছেন তার মুখপাত্র স্টেফানে দুজারিচ, ‘মহাসচিব এইমাত্র আমাকে জানালেন, তিনি আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন এবং অল্প সময়ের মধ্যে আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।’

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল ওই দুই দেশের মধ্যে সংঘাত বন্ধ করে নিঃশর্ত আলোচনায় বসার জন্য আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ওই অঞ্চলে রবিবার সকালে দুই দেশের সেনাবাহিনী পরস্পরের উদ্দেশ্যে ভারী গোলাবর্ষণ করে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর