শিরোনাম
প্রকাশ : ৬ ডিসেম্বর, ২০২০ ০১:১২
প্রিন্ট করুন printer

হুতিদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

হুতিদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করবে যুক্তরাষ্ট্র

ইরান সমর্থিত ইয়েমেনের হুতিদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করার সম্ভাবনা নিয়ে ওমানের সঙ্গে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যে নিযুক্ত যুক্তরাষ্ট্রের শীর্ষ এক কূটনীতিকের বরাতে ওমানের পররাষ্ট্রমন্ত্রী সৈয়দ বদর আল বুসাইদি এমন ইঙ্গিত দিয়েছেন।

তিনি বলেন, হুতিদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করার সম্ভাবনা নিয়ে ওমানের সঙ্গে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক শীর্ষ কূটনীতিক। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেই বিষয়টি তোলা হয়েছে। বুসাইদি বলেন, আমার প্রশ্ন হচ্ছে (যুক্তরাষ্ট্রের) ওই সিদ্ধান্ত কি ইয়েমেনের সংঘাতের সমাধান করতে যাচ্ছে? নাকি ওই গোষ্ঠীটিসহ সবাইকে আলোচনায় আমন্ত্রণ জানানোর মধ্য দিয়ে জাতিসংঘের দূত যেভাবে চেষ্টা করছেন তাকে সত্যিকার সমর্থন দেয়াই বেশি ভালো হবে। সংঘাতের প্রধান এক খেলোয়াড়কে তালিকাবদ্ধ বা অবরুদ্ধ করার মাধ্যমে এবং তাদের আলোচনার টেবিলে না এনে কোনো সমাধান পাওয়া যাবে না বলে জানান ওমানের পররাষ্ট্রমন্ত্রী।

ইয়েমেনের হুতি হচ্ছে একটি শিয়া সম্প্রদায়। যারা দেশটির রাজধানী সানা ও উত্তরাঞ্চলে বসবাস করে থাকে, এই হুতিদের একটি অংশ ইয়েমেনের সীমান্তবর্তী সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় জেলা নাজরানেও বসবাস করে থাকে।

ইয়েমেনে ৯৯.৫ শতাংশ মুসলমান, যার মধ্য ৭০ শতাংশ সুন্নী ও ৩০ শতাংশ শিয়া। এই ৩০ শতাংশ শিয়ারাই মূলত হুতি সম্প্রদায়। এই হুতিদের ইরানের শিয়া সরকার, ইরাকের শিয়া সরকার ও লেবাননের হিজবুল্লার সহযোগী সংগঠন বলে মনে করা হয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর