শিরোনাম
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১০:২০
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪০
প্রিন্ট করুন printer

পৃথিবীতে প্রথম মঙ্গলের ছবি পাঠাল চীনের 'তিয়ানওয়েন-১'

অনলাইন ডেস্ক

পৃথিবীতে প্রথম মঙ্গলের ছবি পাঠাল চীনের 'তিয়ানওয়েন-১'

মহাকাশে মঙ্গল গ্রহ সব সময় সকলের কৌতহল ও আগ্রহহের কেন্দ্রবিন্ধুতে আছে। কিন্তু মঙ্গলের অভিযান সবসময়ই চ্যালেঞ্জিং ছিল। সম্প্রতি চীনা মহাকাশযান ‘তিয়ানওয়েন-১' মঙ্গলের প্রথম ছবি পৃথিবীতে পাঠালো। চীন চাঁদেও ইতিমধ্যেই দুটি রোভার অবতরণ করিয়েছে। 

যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান ও ভারতের কয়েকটি মঙ্গল অভিযান ব্যর্থ হওয়ার পর ২০০৩ সালে সর্বপ্রথম মহাকাশে মহাকাশচারী পাঠায় চীন। ২০২২ সালে চীন পৃথিবীর কক্ষপথে তাদের স্পেস স্টেশনও গড়ে তুলতে যাচ্ছে।

চীনের ‘তিয়ানওয়েন-১’ সর্বপ্রথম মঙ্গলের ভূপৃষ্ঠের ‘স্কিয়াপ্যারেল্লি ক্রেটার’ (সুবিশাল গর্ত) ও গিরি খাতে ভরা এলাকা ‘ভ্যালেস মারিনেরিস’-এর কয়েকটি সাদাকালো ছবি পাঠায়। ছবি তোলার সময় এটি মঙ্গলের কক্ষপথের ২২ লাখ কিলোমিটার দূরে ছিল। মহাকাশ গবেষণা সংস্থাটি  জানিয়েছে, তিয়ানওয়েন-১ এই মুহূর্তে মঙ্গলের কক্ষপথ থেকে ১১ লাখ কিলোমিটার দূরে রয়েছে। 

আগামী ১০ ফেব্রুয়ারি একটি ল্যান্ডার ও একটি রোভার নিয়ে তিয়ানওয়েন-১ মঙ্গলের কক্ষপথে প্রবেশ করবে। এছাড়াও, মে মাসে মঙ্গলের ‘ইউটোপিয়া’ এলাকায় অবতরণ করবে ৫ টন ওজনের এ মহাকাশযানটি। এটি ৯০ মঙ্গল-মাস অর্থাৎ পৃথিবীর হিসাবে তিন মাসেরও বেশি সময় মঙ্গলের ভূপৃষ্ঠের তথ্য ও নমুনা সংগ্রহ করবে।

গত জুনে চীনের অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর গবেষক বাও ওয়েইমিন বলেছিলেন, ‘অভিযানের কঠিনতম পর্ব হলো মঙ্গলগ্রহে অবতরণ করা। রোভার বহনকারী ল্যান্ডারের গতি চার ধাপে মন্থর করা হবে। এই প্রক্রিয়া ৭-৮ মিনিট ধরে চলবে।’


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর